দাম বাড়বে সিগারেট-বিড়ি-জর্দা-গুলের

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 01:23:38

২০১৯-২০ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে তামাকজাত পণ্য বিড়ি-সিগারেটসহ জর্দা-গুলের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল ৩টা থেকে জাতীয় সংসদে এই বাজেট উত্থাপন করা হয়।

বিশ্বব্যাপী ধূমপান বিরোধী রাষ্ট্রীয় নীতির সঙ্গে সামঞ্জস্য বিধান, তামাকজাত পণ্যের স্বাস্থ্য ঝুঁকি থাকায় এর ব্যবহার কমানো এবং রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে প্রস্তাবিত বাজেটে সিগারেট-বিড়ি ও জর্দা-গুলের নতুন দাম প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবনায় বলা হয়, সিগারেটের নিম্নস্তরের দশ শলাকার দাম ৩৭টাকা এবং সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ, মধ্যম স্তরের দশ শলাকার দাম ৬৩ টাকা এবং সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ, উচ্চ স্তরের দশ শলাকার দাম ৯৩ ও ১২৩ টাকা এবং সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়।

যন্ত্রের সাহায্য ব্যতীয় হাতে তৈরি ফিল্টারবিহীন বিড়ির ২৫ শলাকার দাম ১৪ টাকা ও সম্পূরক শুল্ক ৩৫ শতাংশ এবং ফিল্টার সংযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৭ টাকা ও সম্পূরক শুল্ক ৪০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিড়ি-সিগারেটের মতো ভয়াবহ আরেকটি পণ্য হল জর্দা ও গুল। এগুলোর ব্যবহার সরাসরি হওয়ায় শরীরের ওপর এর বিরূপ প্রভাবও বেশি। তাই এর ব্যবহার কমানোর জন্য প্রতি দশ গ্রাম জর্দার দাম ৩০ টাকা ও সম্পূরক শুল্ক ৫০ শতাংশ এবং প্রতি দশ গ্রাম গুলোর দাম ১৫ টাকা ও সম্পূরক শুল্ক ৫০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়।

এ সম্পর্কিত আরও খবর