জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:35:07

উচ্চ আয়ের দেশে পরিণত হওয়ার শক্তিশালী ভিত গড়তে ২০১৯-২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বলা হয়েছে, গত এক দশকে দেশের জিডিপি প্রবৃদ্ধি ক্রমাগত ঈর্ষান্বিত হারে বেড়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে এ প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ১৩ শতাংশ।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তিনি অসুস্থ থাকায় প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০২৩-২০২৪ অর্থবছরে ১০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ও ২০৪১ সাল পর্যন্ত তা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করা হয় বাজেট প্রস্তাবনায়।

বাজেট বক্তৃতায় বলা হয়, ২০১৯-২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। এ সময় মূল্যস্ফীতি প্রাক্কলন করা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

কৃষি, শিল্প, ব্যবসা, রফতানি, আবাসন ও সেবা খাতসহ সকল ব্যবসা খাতকে প্রতিযোগিতামূলক অবস্থানে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

বক্তৃতায় আরও বলা হয়, প্রান্তিক জনগোষ্ঠীকে অর্থনীতির মূল স্রোতধারায় আনা, ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের জন্য বিশেষ ব্যবস্থা এবং আয় বৈষম্য নিয়ন্ত্রণের উদ্যোগ গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর