বাজেটে প্রশিক্ষিত শিক্ষক তৈরির পরিকল্পনা

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 16:17:10

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপযুক্ত ও প্রশিক্ষিত শিক্ষক তৈরির পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

এছাড়াও শিক্ষা ব্যবস্থার সকল স্তরের জন্য উপযুক্ত শিক্ষক বাছাইকরণ, শিক্ষকদের প্রশিক্ষণ, সময়োপযোগী শিক্ষার বিষয়বস্তু নির্ধারণের পরিকল্পনাও নেয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে।

বৃহস্পতিবার (১৩ মে) বিকাল ৩টায় জাতীয় সংসদের বাজেট বক্তব্য উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। অর্থমন্ত্রী অসুস্থ হয়ে পড়লে বাজেটের বাকি অংশ পাঠ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাজেটে লিখিত বক্তব্যে বলা হয়েছে, 'এখন আমাদের ছাত্র ছাত্রীর ঘাটতি নেই, ঘাটতি দেখা দিয়েছে উপযুক্ত এবং প্রশিক্ষিত শিক্ষকের। প্রাথমিক স্তর থেকে শিক্ষার সর্বস্তরে আমাদের উপযুক্ত এবং প্রশিক্ষিত শিক্ষকের কাছে আমাদের শিক্ষা ব্যবস্থাকে হস্তান্তর করতে চাই।'

আরও বলা হয়েছে, 'দীর্ঘদিন দেশের শিক্ষা মন্ত্রণালয়ে নানাবিধ কারণে এমপিওভুক্তি কার্যক্রম বন্ধ ছিল। শিক্ষা মন্ত্রণালয়ে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এমপিওভুক্তি কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের যোগান দেয়া হয়েছে।'

প্রস্তাবিত এ বাজেটের আকার পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার থেকে বেড়েছে ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বা ১৩ শতাংশ। প্রস্তাবিত নতুন বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর