আ'লীগের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেট বৃহস্পতিবার

বাজেট, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:32:00

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার প্রথম বাজেট ঘোষণা করতে যাচ্ছে। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদ অধিবেশনে এ প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হবে।

একইসঙ্গে বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। যদিও গত সরকারের পরিকল্পনামন্ত্রী হিসেবে অনেক বাজেট প্রণয়নের সঙ্গে পরোক্ষভাবে তিনি জড়িত ছিলেন।

তথ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামের এবারের বাজেটটি হবে ‘স্মার্ট’ বাজেট। প্রচলিত ধারা থেকে বেরিয়ে নতুন আঙ্গিকে তৈরি করা হয়েছে এই বাজেট। তবে এবারের বাজেটের আকার বাড়লেও অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা হবে সংক্ষিপ্ত। এ বক্তৃতার একটি বর্ধিত সংস্করণ বাজেট বই আকারে সকলের জন্য উন্মুক্ত করা হবে, যা সর্বস্তরের জনসাধারণের জন্য হবে সহজপাঠ্য। বাজেটের লক্ষ্য সুদূরপ্রসারী হলেও তা অর্জন করতে চেষ্টা হবে সাধ্যের মধ্যে। আর এর মধ্যেই থাকবে দেশের ১৬ কোটি মানুষের স্বপ্ন পূরণের অঙ্গীকার।

তবে শুধু এক বছরের জন্য নয়, ২০৪১ সালকে টার্গেট করেই তৈরি করা হয়েছে এবারের বাজেট।

যা থাকছে এবারের বাজেটে-

রাজস্ব আদায়ে করের হার না বাড়িয়ে, করের আওতা বাড়ানোর মাধ্যমে রাজস্ব আদায় বাড়ানো হবে।

বাজেটে রাজস্ব আদায়ের প্রক্রিয়া সহজ করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য নতুন করে দিকনির্দেশনা থাকবে।

ভ্যাট আইন কার্যকর করার বিষয়ে দিকনির্দেশনা থাকবে। আইন কার্যকর করতে ভ্যাটের একাধিক স্তর থাকবে।

কাস্টমস আইন ও আয়কর আইনে প্রয়োজনীয় সংশোধন এনে সহজবোধ্য ও ব্যবসায় বান্ধব করা হবে।

সকল আমদানি-রফতানি পণ্য শতভাগ স্ক্যানিং করা হবে।

বাজেটে শিক্ষা খাতের সংস্কার, আর্থিক খাতের সংস্কার, শেয়ার বাজারে সুশাসন ও প্রণোদনা প্রদান বিষয়ে সংস্কারমূলক দিক নির্দেশনা থাকবে।

সূত্র আরও জানায়, আকর্ষণীয় ডিজিটাল পদ্ধতিতে মহান জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করা হবে। বাজেট বক্তৃতার বর্ধিত সংস্করণ, মূল বাজেট বক্তৃতাসহ অন্যান্য সকল ডকুমেন্ট ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে।

বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও সংগ্রহে রাখতে পারবেন। এছাড়া দেশ-বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে প্রতিক্রিয়া (ফিডব্যাক) ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে।

প্রাপ্ত সকল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময় ও পরে তা কার্যকর করা হবে। ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইট লিংক এর ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

যেসব ওয়েবসাইটে বাজেটের বিস্তারিত তথ্য পাওয়া যাবে
www.bangladesh. gov.bd
www.nbr-bd.org
www.plancomm.gov.bd
www.imed.gov.bd
www.bdpressinform.portal.gov.bd
www.pmo.gov.bd

এ সম্পর্কিত আরও খবর