বেড়েছে মাছের দাম, সরবরাহ স্বল্পতা বলছেন ব্যবসায়ীরা

বাজারদর, অর্থনীতি

রাকিবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:32:25

ঈদের পর রমজান মাসের চেয়েও বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে মাছ। রাজধানীর বিভিন্ন বাজারে সবজির দাম অপরিবর্তিত থাকলেও প্রতিদিনই বেড়ে চলেছে মাছের দাম। পাইকারি ও খুচরা বিক্রেতারা বাজারে মাছের স্বল্পতাকেই দাম বৃদ্ধির মূল কারণ বলে দায়ী করছেন।

বুধবার (১২ জুন) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, ঈদ শেষে পুরোপুরি জমে ওঠেনি কাঁচাবাজার। দামাদামি করেই মাছ কিনছেন ক্রেতারা। দামে না মিললে মন ভার করছেন। কেউ কেউ অতিরিক্ত দামের কারণে কিনতে পারছেন না পছন্দের মাছ। তবে বাজারজুড়ে দেশি-বিদেশি মাছের পর্যাপ্ত সরবরাহ দেখা যায়।

বাজারে মাছের আকার কিংবা ওজনের ওপর নির্ভর করে একই জাতীয় মাছের রয়েছে ভিন্ন ভিন্ন দাম। রোজাতেও যে রুই পাইকারি বাজারে বিক্রি হয়েছে ১৮০ থেকে ২০০ টাকায়, ঈদের পরে এসে এর দাম দাঁড়িয়েছে ২২০ থেকে ২৫০ টাকা। খুচরা বাজারে যার দাম ৩০০ থেকে ৩৫০টাকা পর্যন্ত। আর ভারতীয় বার্মিজ রুই আকার ভেদে কেজি প্রতি ৩৫০-৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারে মাঝারি একটি ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকা, ছোট আকারের তেলাপিয়া ১৪০-১৫০ টাকা, মাঝারি তেলাপিয়া ১৬০-১৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। পাঙ্গাশ ১৪০-১৭০ টাকা, মাঝারি আকারের বোয়াল প্রতিকেজি ৪০০ টাকা, ছোট টেংরা ও মলা মাছ ৪০০ টাকা, চাষের কই আকারভেদে ২০০-৩০০ ও মাঝারি গলদা ও বাগদা চিংড়ি ৬ থেকে ৭০০, পাবদা ৫০০ টাকা। মাঝারি আইড় ৬০০ টাকা, ৪ কেজি সাইজের মিরকা ৪০০ টাকা কেজি, বাইম মাছ ৭০০ টাকা কেজি, রূপচাঁদা ৭০০ টাকা, দেশি টেংরা ৪০০ টাকা, শোল মাছ ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

মোহাম্মদ আলী নামে এক খুচরা বিক্রেতা চারটি ইলিশের দাম চেয়েছেন ৩৪০০ টাকা। ক্রেতা জাহানার বেগম বলেছেন ৩০০০ হাজার টাকা। অবশেষে চারটি ইলিশ তিনি কিনতে পেয়েছেন ৩২০০ টাকায়।

জাহানারা বার্তা২৪.কমকে বলেন, রোজায় মাছের দাম যতটা ছিল এখন তার চেয়েও অনেক বেশি। এভাবে দাম বাড়তে থাকলে মাছ কেনা কঠিন হয়ে যাবে। খুচরা বাজারের এমন নৈরাজ্যের দিকে প্রশাসনের নজর দেওয়া দরকার।

বিক্রেতা মোহাম্মদ আলী বার্তা২৪.কমকে বলেন, আমাদের কী করার আছে? আড়ৎ থেকে অতিরিক্ত মূল্যে মাছ নিতে হয়েছে। তারা কম দামে না দিতে পারলে আমাদেরও কম দামে দেওয়ার সুযোগ থাকে না। রোজার চেয়ে মাছের কেজি প্রতি দাম একটু বেশিই।

মাছের আড়তদাররা বলছেন দাম বৃদ্ধির অন্যতম কারণ বাজারজুড়ে মাছের আমদানি স্বল্পতা। একটি নির্দিষ্ট অঞ্চল থেকে মাছের আমদানি বন্ধ রয়েছে। সমুদ্রের মাছ আসছে না বাজারে। ফলে ব্যবসায়ীদের ভরসা কেবল মাছের খামারিরা। এতে ভরসা পাচ্ছেন না পাইকারি ব্যবসায়ীরা। কারণ মাছের পেটে ডিম আসায়, অনেক খামারিই মাছ ধরা কমিয়ে দিয়েছেন।

মাকসুদ আলম নামে এক পাইকারি মাছ ব্যবসায়ী বার্তা২৪.কমকে বলেন, চাহিদার তুলনায় মাছের আমদানি অনেক কম। আমদানি কম থাকলে দাম তো বাড়বেই। তবে জেলেদের থেকে সামুদ্রিক কিংবা নদীর মাছ আমদানি বাড়লে কমতে পারে মাছের দাম।

কারওয়ান বাজারের মাছের আড়তদার বিল্লাল হোসেন বলেন, আমরা এখন খামারিদের থেকে মাছ কিনছি। নদী বা সামুদ্রিক মাছ না আসা পর্যন্ত দাম কমবে না। মাছের দাম আরো বৃদ্ধি পেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর