বাজেটে তামাকজাত দ্রব্যে করারোপের প্রস্তাব

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:27:42

ব্যবহার কমাতে এবং ভোক্তাদের নিরুৎসাহিত করতে আসন্ন বাজেটে সকল ধরনের তামাকজাত দ্রব্যের ওপর করারোপের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ক্যান্সার সোসাইটি।

সোমবার (১০ জুন) সংস্থাটির প্রকল্প পরিচালক মহিউদ্দিন ফারুক বার্তা২৪.কমকে জানান, সংগঠনটি বিভিন্ন সময় বিভিন্ন অনুষ্ঠানে তাদের এই প্রস্তাব তুলে ধরেছেন। যাতে করে আসন্ন বাজেটে তামাকজাত দ্রব্যের ওপর কর আরোপ বাস্তবায়ন হয়।

সংগঠনটি পরিচালক মহিউদ্দিন ফারুম জানান, তামাক নিয়ে কাজ করা সংগঠনগুলো একসঙ্গে হয়ে তামাকজাত দ্রব্যের ওপর কোরোপের এই প্রস্তাব তৈরি করা হয়েছে।

বার্তা২৪.কম-এর পাঠকদের জন্য তামাকজাত দ্রব্যের ওপর করারোপের প্রস্তাবটি তুলে ধরা হলো

সিগারেটের মূল্যস্তর চারটি থেকে নামিয়ে দুটি নির্ধারণ করা। নিম্ন স্তরের ১০ শলাকা সিগারেটের মূল্য ৫০ টাকা নির্ধারণ করে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা, উচ্চ স্তরের ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ন্যূনতম ১০৫ টাকা নির্ধারণ করে ৬৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা ও সকল ক্ষেত্রে প্রতি ১০ শলাকা সিগারেট পাঁচ টাকায় সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

বিড়ির মূল্য বিভাজন তুলে দিয়ে ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ৩৫ টাকা নির্ধারণ করে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ছয় টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা, ফিল্টারযুক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ২৮ টাকা নির্ধারণ করে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ও চার দশমিক আট টাকা সম্পূরক শুল্ক আরোপ করা।

ধোঁয়াবিহীন তামাক জর্দা গুল পণ্যের ট্যারিফ ভ্যালু প্রথা বিলুপ্ত করে সিগারেট ও বিড়ির ন্যায্য মূল্যের ভিত্তিতে কর আরোপ করা, প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৩৫ টাকা ও প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২০ টাকা নির্ধারণ করে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা। প্রতি ১০ গ্রাম জর্দার উপর পাঁচ টাকা ও প্রতি ১০ গ্রাম গুলের উপর তিন টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

এ সম্পর্কিত আরও খবর