পুঁজিবাজার, আবাসন ও শিল্পখাতে থাকছে কালো টাকা সাদার সুযোগ

বাজেট, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:53:40

পুঁজিবাজার, আবাসন এবং শিল্পখাতে বিনিয়োগ বাড়াতে কালো টাকা সাদা করার সুযোগ থাকছে আসছে বাজেটে।

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ১০ শতাংশ হারে কর দিয়ে অপ্রদর্শিত অর্থ অর্থাৎ কালো টাকা বিনিয়োগের সুযোগ রাখা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় ও এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, এর ফলে বিদেশে টাকা পাচার কমবে। পাশাপাশি দেশের এই তিন সেক্টরে বিনিয়োগ বাড়বে। তাতে দেশ ও জনগণ লাভবান হবে। নতুন করে কর্মসংস্থান হবে। তবে এসব সুযোগের পরও কালো টাকা দেশের অর্থনীতিতে খুব বেশি আসে না বলে মনে করেন অর্থনীতিবিদরা।

সূত্র জানায়, চলমান সঙ্কট নিরসনের পাশাপাশি পুঁজিবাজারকে চাঙ্গা করতে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হচ্ছে। কারণ দেশের পুঁজিবাজার এখনো সেভাবে অবদান রাখতে পারছে না। এছাড়া বিনিয়োগাকরীদের জন্য ৫০ হাজার টাকা পর‌্যন্ত লভ্যাংশের ওপর কোনো কর না রাখার সুযোগও থাকছে বাজেটে। বর্তমানে আস্থা ও তারল্য সঙ্কটে দেশের পুঁজিবাজার বিপর্যস্ত হয়ে পড়েছে। এখানে সাড়ে ২৮ লাখ বিনিয়োগকারী চরম হতাশার মধ্যে দিন পার করছেন।

বিনা প্রশ্নে ১০ শতাংশ কর দিয়ে আবাসন খাতে কালো টাকা সাদা অর্থাৎ অবৈধ অর্থ বৈধ করার সুযোগ রাখা হচ্ছে। পাশাপাশি ফ্ল্যাটের রেজিট্রেশন ফি কমানো হচ্ছে। আবাসন খাতকে চাঙ্গা করতে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে সরকার বাজেটে এ উদ্যোগ নিচ্ছে। চলতি বছরের বাজেটেও আবাসন খাতে কালো টাকা সাদা করার সুযোগ রয়েছে।

এ দুই খাতের পাশাপাশি স্থবির হয়ে থাকা শিল্পখাতে বিনিয়োগ বাড়াতে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হচ্ছে।

এর আগে শিল্প খাতে বিনা শর্তে কালো টাকা বিনিয়োগের সুবিধা দেওয়া হয়েছিল ২০০৩-০৪ অর্থবছরে। এর ফলে বেসরকারি খাতে বিনিযোগ বাড়বে। বর্তমানে দেশের জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে বেসরকারি বিনিয়োগ বাড়ছে না। সর্বশেষ সাত বছরের বেসরকারি বিনিয়োগ ২২ শতাংশ থেকে ১ দশমিক ৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৪০ শতাংশ।

১৯৭২ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশের ১৩ হাজার ৮০৮ কোটি কালো টাকা সাদা হয়েছে। তার মধ্যে তত্ত্বাবধায়ক সরকারে আমলেই ৯ হাজার ৬৮২ কোটি টাকার সাদা হয়েছে। আর তাতে সরকারর রাজস্ব এসেছে ১ হাজার ৪৫৫ কোটি টাকা।

উল্লেখ্য, আগামী ১৩ জুন জাতীয় সংসদে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থাকছে ৩ লাখ ২৫ হাজার কোটি টাকার বেশি।

চলতি অর্থ বছরের বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। আর স্বাধীনতার পর দেশের প্রথম বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। ১৯৭২-৭৩ অর্থ বছরের প্রথম বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। আর প্রথম বাজেট পেশ করা হয় ১৯৭২ সালের ৩০ জুন।

এ সম্পর্কিত আরও খবর