ঈদ কেনাকাটায় নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট ক্রেতা-বিক্রেতারা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 02:16:51

রোজার ২২ তম দিন, হাতে একদম সময় নেই। কিছুদিন বাদেই সারাদেশে পালিত হবে ঈদুল ফিতর। আর ঈদকে সামনে রেখে রাজধানীর শপিং সেন্টার, মার্কেটগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। রাজধানীর শপিংগুলোতে দেখা গেছে, সকাল ১০টা থেকেই ক্রেতাদের আগমনে মুখরিত হয়ে উঠছে রাজধানীর শপিং মলগুলো। দীর্ঘ সময় নিয়ে নিজের ও আপনজনদের জন্য পছন্দের পোশাক কিনতে ব্যস্ত ক্রেতারা।

অন্যদিকে, ক্রেতাদের টানতে নানা বাহারি ডিজাইনের পোশাকে দোকান সাজিয়েছেন বিক্রেতারা। নানাভাবে ক্রেতাদের আকৃষ্ট করতে কোনো ধরনের প্রচেষ্টায় ছাড়ছেন না বিক্রেতারা। তাই সবমিলিয়ে বলা চলে রাজধানীর শপিং মলগুলোতে এখন ঈদ উৎসবের আমেজ।

আর এদিকে ক্রেতা বিক্রেতাদের এই উৎসব ও আনন্দকে নিরাপদ রাখতে রাজধানীর শপিংমলগুলোতে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে ডিএমপি ও র‍্যাব। অন্য যেকোনো বারের তুলনায় অনেক বেশি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আর এমন নিরাপত্তা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন ক্রেতা বিক্রেতারা।

মঙ্গলবার (২৮ মে) রাজধানীর  নিউমার্কেট, গাউছিয়া মার্কেট ও চাঁদনীচক মার্কেট ঘুরে ক্রেতা বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর নিউমার্কেট, গাউছিয়া মার্কেট ও চাঁদনীচক মার্কেটের প্রতিটি প্রবেশ পথে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও র‍্যাব সদস্যরা মোতায়েন রয়েছেন। মার্কেটে আসা প্রতিটি মানুষের গতিবিধি তারা তীক্ষ্ণ দৃষ্টি নজর রাখছেন। কোথাও কোনো ধরনের সন্দেহভাজন গতিবিধি দেখলে দ্রুত ব্যবস্থা নিচ্ছেন।

এ বিষয়ে মার্কেটগুলোতে আগত ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার তারা রাজধানীর মার্কেটগুলোতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা দেখছেন। কোথাও কোনো ধরনের ছিনতাইকারী বা অজ্ঞান পার্টি উৎপাত তারা দেখতে পাননি। তারা নির্দ্বিধায় সকাল থেকে মধ্যরাত পর্যন্ত কেনাকাটা করে নিরাপদে বাসায় ফিরতে পারছেন। সেক্ষেত্রে এবার প্রশাসনের পক্ষ থেকে নেওয়া নিরাপত্তা ব্যবস্থায় তারা সন্তুষ্ট।

রাজধানীর কাঁঠালবাগান থেকে আগত ক্রেতা নূরে জান্নাত বার্তা২৪.কম-কে বলেন, 'বিগত বছরগুলোতে ঈদ শপিং এর সময় ছিনতাইসহ আসার যাওয়ার বিভিন্ন সমস্যা হত। রাতে শপিং শেষে বাসায় যেতে ভয় করত। কিন্তু এবার আর তেমন সমস্যা হচ্ছে না। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাস্তায় ও মার্কেটগুলোতে রয়েছে। এখন আমরা নির্ভয়ে শপিং শেষ করে বাসায় ফিরতে পারছি।'

গাউছিয়া মার্কেটে শপিং করতে আসা ক্রেতা আয়োশি হাসান বার্তা২৪.কম-কে বলেন, 'আগে ঈদের মার্কেটে আসলে আলাদা একটা ভয় থাকত; এই বুঝি কেউ ব্যাগ টান দিয়ে পালালো। কিন্তু এবার আর এমন কিছু হচ্ছে না। গত এক সপ্তাহ ধরে রাজধানীর বিভিন্ন শপিংমলে মার্কেট করতে যাচ্ছি। কোথাও কোনো ধরনের নিরাপত্তাহীনতায় ভয় পাইনি।'

এবারের নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্টি জানিয়ে নিউমার্কেটের ললিতা শাড়িজের ম্যানেজার মো.সাদাম হোসেন বলেন, আজ রোজার ২২ তম দিন চলছে। আমাদের কেনাবেচা ভালো। সব থেকে প্রশান্তির বিষয় হচ্ছে যে এবার এখন পর্যন্ত অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেনি। টাকা পয়সা নিয়ে ব্যাংকে যেতেও সমস্যা হচ্ছে না।

এদিকে ডিএমপি সূত্রে জানা গেছে, এবার ঈদ শপিংকে নির্বিঘ্ন করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজধানীর শপিংমলগুলোসহ রাস্তা ঘাটে পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ মোতায়েন রয়েছে।

এ বিষয়ে রাজধানীর নিউমার্কেটে ঈদ কেনাকাটার নিরাপত্তা ব্যবস্থার দেখতে এসে সাংবাদিকদের ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, 'ঈদ উপলক্ষে মার্কেট, শপিং মল, বাস টার্মিনাল, লঞ্চ ঘাট ও রেল স্টেশনে অনেক পুলিশ মোতায়েন করেছি। পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। যাতে করে গভীর রাত পর্যন্ত কেনাকাটা করে নগরবাসী নিরাপদে বাসায় ফিরতে পারে। ঈদে ঢাকা শহর ফাঁকা হয়ে যাবে। এই ফাঁকা ঢাকা শহরে আমাদের পাহারা থাকবে, বাসা-বাড়ি, ব্যবসায়ী প্রতিষ্ঠানে সিকিউরিটি গার্ড থাকবে আমরাও থাকবো। সবাই মিলে একটা নিরাপত্তা বলয় করব। থাকবে নিরাপত্তা চেকপোস্ট, তল্লাশি ও রাস্তায় ব্যারিকেড ব্যবস্থা।'

এ সম্পর্কিত আরও খবর