পুঁজিবাজারে সূচকের ওঠানামা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 23:37:27

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ মে) সূচকের ওঠানামায় চলছে লেনদেন।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১ পয়েন্ট। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১১ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৮১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৪২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। তবে বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক কমে যায় প্রায় ১০ পয়েন্ট। এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বাড়ে এবং বেলা সাড়ে ১১টায় সূচক মাত্র ১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৫৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৮৯ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, নিউ লাইন, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোবাকো, উত্তরা ব্যাংক, ইস্টার্ন কেবল, স্টান্ডার্ড সিরামিকস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল এবং ইউনাইটেড ফাইন্যান্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৯৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৩ কোটি ১০ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, স্টান্ডার্ড সিরামিকস, সিএনএ টেক্সটাইল, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, মাইডাস ফাইন্যান্স, ইস্ট ল্যান্ড ইন্স্যুরেন্স, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক এবং পিপলস লিজিং।

এ সম্পর্কিত আরও খবর