আট সপ্তাহ পর বিনিয়োগকারীদের পুঁজি বাড়ল ১৩শ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-29 14:03:07

তিনদিন পতন আর দুদিন সূচকের উত্থানের মধ্যদিয়ে মে মাসের আরও একটি সপ্তাহ পার করলো দেশের দুই পুঁজিবাজার। বিদায়ী এই সপ্তাহে সূচক লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে। আর তাতে টানা ৮ সপ্তাহ পর বিনিয়োগকারীদের পুঁজি বাড়ল ১৩’শ কোটি টাকার বেশি।

এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ৯৮৩ কোটি ৮৬ লাখ ৩৭ হাজার ১৭৫ টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৩৬৫ কোটি ৭৫ লাখ ৪ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে (১৯-২৩ মে) মোট পাঁচ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ১ হাজার ৫৪ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬১ কোটি ৫১ লাখ ৭৯ হাজার ৮৩৩ টাকা। যা শতাংশ হিসেবে ২২ দশমিক ৮৬ শতাংশ বেশি।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭১টির, কমেছে ১৪৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ১২২টির, কমেছিল ১৯৫টির, আর অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের চেয়ে ১৯ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৫০ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার সিএসইতে। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৩ লাখ ২৫ হাজার ৬৪৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৪০২ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১২২টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪১ পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর