ডিএসইর প্রধান সূচক ১৪, সিএসইতে বেড়েছে ১৭

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 09:06:37

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ মে) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৬৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬ কোটি চার লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক বাড়ে ২৫ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে।

বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় পাঁচ হাজার ২৫০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯১টির, কমেছে ৯২ এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবল, এসকে ট্রিমার, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, রানার অটোমোবাইল এবং পাওয়ার গ্রিড।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭০৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইসলামী ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স, এএমসিএল (প্রাণ), ইস্টার্ন কেবল, মোজাফফর হোসেন স্পিনিং মিল, ইস্টার্ন ইনস্যুরেন্স, বিডি ল্যামপস, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং জেএমআই সিরিঞ্জ।

এ সম্পর্কিত আরও খবর