পুঁজিবাজারে সূচকের ওঠানামায় লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 12:16:34

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের ওঠানামায় চলছে এ দিনের কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮ পয়েন্ট। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৬ কোটি ১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক বাড়ে ২৫ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৪৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৭টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১ পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইস্টার্ন কেবল, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, ব্র্যাক ব্যাংক, ওআইমেক্স, এসকে ট্রিমার, রানার অটোমোবাইল, গ্লোবাল ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস এবং জেএমআই সিরিঞ্জ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৯০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৯৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট কমে ১৬ হাজার ৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৮৬ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এএফসি অ্যাগ্রো, ফারইস্ট ফাইন্যান্স, ইস্টার্ন কেবল, ভিএফএসটিডিএল, ওআইমেক্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, কনফিডেন্স সিমেন্ট, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট এবং আনলিমা ইয়ার্ন।

এ সম্পর্কিত আরও খবর