ডিএসইর প্রধান সূচক ৫৯, সিএসইতে কমেছে ১২২

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:36:31

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিস সোমবার সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১২২ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর সূচক কমে ১৬ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৪ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৭৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৩৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ২৬২ এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্র্যাক ব্যাংক, এসকে ট্রিমার, ফরচুন সু, ব্যাংক এশিয়া, আইএফআইসি ব্যাংক, ডোরিন পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, রূপালী ব্যাংক, মুন্নু সিরামিকস এবং এস্কার নিটিং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২২ পয়েন্ট কমে ৯ হাজার ৭৪৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০৪ পয়েন্ট কমে ১৬ হাজার ১০২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- রিলায়েন্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এমারেল্ড অয়েল, প্রিমিয়ার সিমেন্ট, আইসিবি তৃতীয় মিউচ্যুয়াল ফান্ড, এসকে ট্রিমার, পপুলার ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সিয়াম টেক্সটাইল, ইউনাইটেড এয়ার মিথিুন নিটিং এবং আইসিবি ইপিএম।

এ সম্পর্কিত আরও খবর