পুঁজিবাজারে সূচক বাড়ছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:51:51

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৯ মে) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৪ পয়েন্ট। তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১২ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭০ কোটি ৭৯ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ২০ মিনিটে সূচক বেড়ে হয় ২৮ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের সমান হয়ে যায়। তবে এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১১টায় সূচক ২ পয়েন্ট বেড়ে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৮৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৫৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২৩ পয়েন্টে।

এদিন সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৬১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১২০ কোটি ৫৪ লাখ টাকা।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৯টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-আইবিপি, এস্কার নিটিং, ফরচুন সু, কেটিএল, এসএস স্টিল, ইন্ট্রাকো, পাওয়ার গ্রিড, অ্যাডভেন্ট, জেক্সিল এবং ফাইন ফুড।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮১৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৫ কোটি ১৮ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ওআইমেক্স, এসএস স্টিল, এসিএফএল, কেটিএল, ভিএফএসটিডিএল, ইন্ট্রাকো, ইবিএল, শাহজালাল ইসলামী ব্যাংক, এস্কার নিটিং এবং বিপিএমএল।

এ সম্পর্কিত আরও খবর