পুঁজিবাজার ছাড়ছেন বিদেশিরা!

পুঁজিবাজার, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 05:44:12

জানুয়ারি-ফেব্রুয়ারির পর থেকে আবারও পুঁজিবাজার ছাড়ছেন প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা। তারা গত মার্চ ও এপ্রিল এই দুমাসে ৯’শ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন। তার বিপরীতে ৬’শ কোটি টাকার শেয়ার কিনেছেন। অর্থাৎ তারা গত দুই মাসে ৩০০ কোটি টাকার বেশি শেয়ার বিক্রি করে চলে গেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছরের ২৭ জানুয়ারির পর থেকে পুঁজিবাজারে চলছে দরপতন। বিনিয়োগকারীরা এ সময়ে অন্তত ৬০ হাজার কোটি টাকার মূলধন হারিয়েছে। এই ক্ষতি থেকে রক্ষা পেতে এখন বিদেশিরা শেয়ার বিক্রি করে নিজের মূলধন নিয়ে চলে যাচ্ছেন।

ডিএসইর তথ্য মতে, এপ্রিল মাসে ২৫৭ কোটি ৪ লাখ ২১ হাজার ৩৪৩ টাকার শেয়ার কেনার বিপরীতে ৪১১ কোটি ৩৪ লাখ ৪ হাজার ৯০২টাকার শেয়ার বিক্রি করেছেন। সব মিলিয়ে বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ৬৬৮ কোটি ২৭ লাখ ২৬ হাজার ২৮৫ টাকা। অর্থাৎ ডিএসই থেকে বিদেশিদের প্রকৃত বিনিয়োগ কমেছে ১৫৪ কোট ১৮ লাখ ৮৩ হাজার ৫১৯ টাকা।

এর আগের মাসে বিদেশিরা ৩৭৫ কোটি ২৪ লাখ ১৭ হাজার ৯৪০ টাকার শেয়ার কেনার বিপরীতে ৪৯৮ কোটি ৯৫ লাখ ৬ হাজার ৮৭০ টাকার শেয়ার বিক্রি করেছেন। সবমিলিয়ে মার্চ মাসে লেনদেন হয়েছে ৮৭৪ কোটি ১৯ লাখ ২৪ হাজার ৮০৯ টাকা।

সেই হিসেবে মার্চ মাসের তুলনায় এপ্রিলে বিদেশিদের লেনদেন কমেছে ২০৫ কোটি ৯১ লাখ ৯৮ হাজার টাকা।

তার আগের মাস ফেব্রুয়ারিতে মোট লেনদেন হয়েছিল ১৩ হাজার ৭৭৯ কোটি টাকা। আর তার মধ্যে বিদেশিদের লেনদেন হয়েছিল ৮৫১ কোটি টাকারও বেশি। বিদেশিরা ২৬৩ কোটি টাকার শেয়ার বিক্রির বিপরীতে শেয়ার কিনেছেন ৫৮৭ কোটি টাকার বেশি।

জানুয়ারিতে বিদেশিদের লেনদেনের হয়েছিল ৮১৫ কোটি টাকা। সেই হিসাবে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইর সাবেক সভাপতি ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট শাকিল রিজভী বলেন, ‘নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর বাজার ভালো হবে এই প্রত্যাশায় দেশি বিনিয়োগকারীর পাশাপাশি বিদেশিরাও শেয়ার কেনা বাড়িয়ে ছিলেন। ফলে বিদেশিদের বিনিয়োগ বেড়েছে পরপর দু’মাস। কিন্তু ফেব্রুয়ারি মাস থেকে বাজারে আবারো দরপতনের ধারা অব্যাহত থাকায় শেয়ার বিক্রি করে দিচ্ছেন তারা।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘বাজারে সবকটি সূচক নিম্নমুখী, তাই বিদেশিরা শেয়ার বিক্রি করে দিয়ে টাকা তুলে নিচ্ছেন। লসে কেন বিনিয়োগ করবেন।’

 

এ সম্পর্কিত আরও খবর