বাংলাদেশের আম কিনতে উদ্বুদ্ধ করেন চীনের রাষ্ট্রদূত

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 23:52:55

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝু বলেছেন, বাংলাদেশের আম বিশ্বের অন্যতম সুস্বাদু আম। তাই যখনই চীনের ব্যবসায়ী বাংলাদেশে আসেন, তখনই তাদের বলি, এ দেশ থেকে আম নিয়ে যান। এ খাতে বিনিয়োগ করতেও বলি।

বুধবার (৮ মে) হোটেল ওয়েস্টিনে এক সংবাদ সম্মেলন ও ইফতার অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সেকেন্ড বেল্ট অ্যান্ড রোড ফোরাম ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাকাস্থ চীনের দূতাবাস।

রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য বৈষম্য রয়েছে। এটি কাটিয়ে উঠতে চীন অত্যন্ত আন্তরিক। ৯৭ শতাংশ বাংলাদেশি পণ্যে শুল্কমুক্ত দিয়ে থাকে চীন। এ বছরেই ট্রেড ফেয়ার হবে চীনে, যেখানে এ দেশের পণ্য বিক্রির প্রচারণা হবে।

তিনি বলেন, বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু চীনের কোম্পানি তৈরি করছে। এটিই প্রমাণ করে চীনের যোগাযোগের ক্ষেত্র কতটা দৃঢ়। মানুষে মানুষে যোগাযোগ বাড়লে দুই দেশের মধ্যে আত্মার সম্পর্ক সৃষ্টি হয়।

শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে চীন ভ্রমণ অনেক বেড়েছে বলে একটি পরিসংখ্যান তুলে ধরেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, বাংলাদেশে অনেক সুন্দর সুন্দর পর্যটন এলাকা রয়েছে। আমি ব্যক্তিগতভাবে সুন্দরবন, কক্সবাজার ও বরিশালের পর্যটন এলাকাগুলোতে বেড়াতে গিয়ে মুগ্ধ হয়েছি।

রোহিঙ্গা নিয়ে মিয়ানমার-বাংলাদেশের অবস্থান চীন গভীর মনোযোগের সঙ্গে লক্ষ্য করছে। আশা করি, এ রোড হলে রোহিঙ্গা সংকট কাটাতে সাহায্য করবে। বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, এ বিষয়টি অত্যন্ত প্রশংসনীয়, যোগ করেন তিনি।

চীন এ সংকট কাটাতে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছে। আমরা সাধ্যমত সব সহযোগিতা করব।

তিনি বলেন, আমরা মনে করি, এ এলাকার উন্নয়ন হলেই এ সংকট দূর হতে পারে। রাখাইনে অর্থনৈতিক উন্নয়ন হলে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সুবিধা হবে।

এ সম্পর্কিত আরও খবর