পুঁজিবাজারে পতন ধারা অব্যাহত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 09:45:01

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ মে) সূচকের পতন ধারা অব্যাহত রয়েছে।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২০ পয়েন্ট। তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১০ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৩৮ কোটি ১২ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ১৮ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৩০ মিনিটে সূচক ৭ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক নেতিবাচক হতে থাকে, এই সময়ে সূচক গত কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিট থেকে সূচক ২২ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় সূচক মাত্র ২৮ পয়েন্ট কমে যায়। আর বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৬৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩২ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১২০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১৭০ কোটি ৮৯ লাখ টাকা।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, এস্কার নিটিং, ফরচুন সু, পাওয়ার গ্রিড, আইবিপি, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্সিল, লিগ্যাসি ফুটওয়্যার, এলএইচবিএল এবং এসএস স্টিল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১০ পয়েন্ট কমে ৯ হাজার ৮২৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৬৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট কমে ১৬ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১০ কোটি ২৭ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম ব্যাংক, আরগন ডেনিমস, ইমাম বাটন, পূবালী ব্রাংক, মারিকো, ট্রাস্ট ব্যাংক, মুন্নু সিরামিকস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফ্যামিলি টেক্সটাইল এবং এলএইচবিএল।

এ সম্পর্কিত আরও খবর