ফণী: চট্টগ্রাম বন্দরে হাজার কোটি টাকার ক্ষতি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আবদুস সাত্তার, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-31 04:39:10

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসে এক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার (২ মে) থেকে শনিবার (৪মে) পর্যন্ত ৭২ ঘণ্টায় দেশের বৃহত্তর সমুদ্র বন্দর ও কাস্টমস হাউসের পৃথকভাবে এ টাকা ক্ষতি হয়েছে। তবে বন্দর ও কাস্টমস কর্মকর্তারা এটাকে ক্ষতি হিসেবে আখ্যায়িত না করে রাজস্ব আদায় থেকে তিনদিন পিছিয়ে পড়েছেন বলে মন্তব্য করছেন।

এদিকে, বিগত প্রতি মাসের রাজস্ব আদায়ের পরিসংখ্যান মতে,চট্টগ্রাম কাস্টমস হাউসে প্রতি মাসে তিন থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা রাজস্ব আদায় হয়। সে হিসেবে দৈনিক একশত কোটি টাকা রাজস্ব আদায় হয় কাস্টমস হাউজে।

অপরদিকে চট্টগ্রাম বন্দরে বহিঃনোঙরে জাহাজ ভেড়ানো থেকে শুরু করে তেল পানি সরবরাহ, বার্থিং, কনটেইনার হ্যান্ডলিং, জাহাজের চার্জ, কনটেইনার চার্জসহ দৈনিক দুইশত কোটি টাকা আয় করে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দৈনিক ২৪ ঘণ্টায় কাজ করে থাকে। কিন্তু ফণীর প্রভাবে বিগত ৭২ ঘণ্টা কোনো ধরনের কাজ সম্পাদন হয়নি চট্টগ্রাম বন্দরে।

চট্টগ্রাম বন্দরের এক কর্মকর্তা জানান, একটি জাহাজ থেকে গড়ে ১০ থেকে ১২ হাজার ডলার আয় করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বিগত তিন মাসের পরিসংখ্যানে দেখা যায়, চট্টগ্রাম বন্দরে দৈনিক ১১ জাহাজ পণ্য খালাস করেছে। প্রতি মাসে কনটেইনার খালাসের গড় হলো আড়াই লাখ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ওই কর্মকর্তা জানান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দেশি-বিদেশী কনটেইনারবাহী মাদার ভ্যাসেল থেকে ৩০ ক্যাটাগরিতে আয় করে। কিন্তু ফণীর কারণে বিগত তিনদিন সব হারিয়েছে। সে হিসেবে বন্দরে ক্ষতির পরিমাণটা ৬ শত কোটি টাকার কম হবে না।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বার্তা২৪কে বলেন, ফণীর কারণে চট্টগ্রাম বন্দরের ক্ষতি হয়েছে ঠিক। ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব না। তবে আমরা সচেতন ছিলাম বলে বড় ধরণের ক্ষতি থেকে বাঁচতে পেরেছি।

তিনি বলেন, আমরা তিনদিনের রাজস্ব আয় থেকে পিছিয়ে পড়েছি। জাহাজ জটের সৃষ্টি হয়েছে। ধীরে ধীরে আমরা এ ক্ষতি পুষিয়ে নিতে পারব।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক ট্রাফিক এনামুল করিম বার্তা২৪কে জানান, চট্টগ্রাম বন্দরে বহুমুখী আয় হয়। তিনদিনের সেই আয় থেকে আমরা বঞ্চিত হয়েছি। তবে এ তিন দিনের কনটেইনার চার্জ আমরা পাব।

এ সম্পর্কিত আরও খবর