বিদ্যুৎ ও জ্বালানিতে বিনিয়োগে আগ্রহী সৌদি কোম্পানি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:14:55

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছেন সৌদি কোম্পানি এসিডব্লিউএ পাওয়ার ও সৌদি আরামকো। সোমবার (২৯ এপ্রিল) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে কোম্পানি দুটির প্রতিনিধিরা এ প্রস্তাব দেন।

 ‘এসিডব্লিউএ পাওয়ার’ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি/গ্যাস সরবরাহ কাজ করতে আগ্রহী। সৌর বিদ্যুৎ উৎপাদনে অংশীদার হতে চায় সৌদি আরামকো। প্রকল্পসমূহের উন্নয়নে যৌথভাবে কাজ করার আগ্রহ দেখান।

উল্লেখ্য, ফেনীর সোনাগাজীতে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) লিমিটেড ও সৌদি কোম্পানি আল ফেনার  যৌথভাবে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এছাড়া গত ২১ জানুয়ারিতে সৌদি আরবের জাতীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস ভিত্তিক কোম্পানি আরামকো বাংলাদেশ সফর করে তেল শোধনাগার স্থাপনে আগ্রহ প্রকাশ করেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সৌদি আরবের বিনিয়োগকে সার্বিকভাবে স্বাগত জানানো হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়াগের প্রচুর সম্ভাবনা রয়েছে। বিদ্যমান প্রকল্পসমূহেও সৌদি কোম্পানিগুলো বিনিয়োগ করতে পারে। কোম্পানি দুইটি বিদ্যুৎ ও জ্বালানি খাতে সৌদি অন্যতম প্রধান কোম্পানি।

প্রতিমন্ত্রী, সুনির্দিষ্ট প্রকল্প নিয়ে প্রস্তাব দেয়ার অনুরোধ করেন। বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিবকে (উন্নয়ন) সৌদি বিনিয়োগ সংক্রান্ত ফোকাল পয়েন্ট নিযুক্ত করা হয়।

আলোচনাকালে অন্যান্যের মধ্যে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. শফিকুল্লাহ, আরামকোর ভাইস প্রেসিডেন্ট আব্দুল সালাম আল হামজি, বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার জুলিও সি হ্যাসেলমেয়ার মসেস, এসিডব্লিউএ পাওয়ারের পরিচালক আইয়াদ ও জেনারেল ম্যানেজার মোহাম্মদ আহমেদ এম খাতির উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর