বিকাশে সহজেই ঢাকা দক্ষিণে বাড়ির কর পরিশোধ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 18:13:04

এখন থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার বাসিন্দারা বাড়ির কর বা হোল্ডিং ট্যাক্স বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

সম্প্রতি এ বিষয়ে ডিএসসিসির চিফ এক্সিকিউটিভ অফিসার মোস্তাফিজুর রহমান এবং বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেছেন।

এই চুক্তির আওতায় ডিএসসিসি এলাকার প্রায় দুই লাখ বাড়ির মালিক ঝামেলামুক্তভাবে, সহজে, সাশ্রয়ে এবং নিরাপদে কর পরিশোধ করতে পারবেন। বাড়তি সময় ও অর্থ ব্যয় না করে দিনে বা রাতে যেকোনো সময় যেকোনো স্থান থেকে কর পরিশোধ করতে পারবেন। এ পদ্ধতিতে কর আদায়ের পরিমাণও বৃদ্ধি পাবে।

কেবল কর পরিশোধই নয়, নাগরিকরা করের পরিমাণও তাদের বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে দেখতে পারবেন।

শুরুতে বিকাশের ইউএসএসডি চ্যানেল *২৪৭# -এ কয়েকটি ধাপ অনুসরণ করে কর পরিশোধ সেবা নিতে পারবেন গ্রাহকরা। পরে বিকাশ অ্যাপের মাধ্যমেও কর পরিশোধ সেবা চালু হবে। কেবল বাড়ির কর নয়, লাইসেন্স ফি, মার্কেটের ভাড়া, বিজ্ঞাপনসহ ডিএসসিসির আয় উৎসের সবগুলো কর বা ফি বিকাশের মাধ্যমে পরিশোধ সেবা চালু হবে অচিরেই।

চুক্তি হস্তান্তর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ডিএসসিসির চিফ রেভিনিউ অফিসার মো. ইউসুফ আলী সরদার, সিস্টেম অ্যানালিস্ট অ্যান্ড হেড অব আইসিটি মো. আবু তায়েব রোকন এবং বিকাশের চিফ কর্মাশিয়াল অফিসার মিজানুর রশীদ, হেড অব অল্টারনেটিভ চ্যানেল মাসরুর চৌধুরী সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্রভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অর্ন্তগত ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়ালের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ। এটি ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

এ সম্পর্কিত আরও খবর