পুঁজিবাজারের সূচক পতন অব্যাহত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 17:57:17

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১৫ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৯১ লাখ টাকা, এর আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ২৯৬ কোটি ২ লাখ টাকা। অপরদিকে সিএসই’তে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৯ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে। এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৮ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৭ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৫৩ পয়েন্ট কমে যায়। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৪৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৭৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ২৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, রেজিট বেনকিজার, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, এস্কার নিটিং, ব্র্যাক ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং মুন্নু স্টাফলারস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১৫ পয়েন্ট কমে ৯ হাজার ৭৪৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮৭ পয়েন্ট কমে ১৬ হাজার ১০০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে  সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, ট্রাস্ট ব্যাংক, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, বেক্স সিনথ, স্টান্ডার্ড সিরামিকস, বিডি ওয়েল্ডিং, যমুনা ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, এনসিসি ব্যাংক এবং মোজাফফর স্পিনিং।

 

এ সম্পর্কিত আরও খবর