সূচক কমে চলছে পুঁজিবাজারের লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-23 21:34:32

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক ও লেনদেন উভয়ই কমে চলছে এ দিনের লেনদেন কার্যক্রম।

বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট। এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৪ কোটি ৫৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩১ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ৯ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৫৩৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৪০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬৩ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৭ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, ইস্টার্ন কেবল, মুন্নু স্টাফলারস, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, আলিফ ইন্ডাস্ট্রিজ, রেকিট বেঞ্চকিজার এবং ইস্টার্ন লুব্রিকেন্ট।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৫ পয়েন্ট কমে ১০ হাজার ১১৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৮২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল এক কোটি ৭১ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স পেপার, মেঘনা পেট্রোলিয়াম, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবল, পূবালী ব্যাংক, অ্যাডভেন্ট, সিএনএ টেক্সটাইল, এফইকেডিআইএল এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর