পুঁজিবাজারে সূচকে বড় ধস, লেনদেনে খরা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 06:51:49

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৮ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৩৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকা, গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ৯৯ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫১ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা আরও বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে। তবে ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৮ পয়েন্ট কমে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৫১২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৭২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ২০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার (২৪ মার্চ) দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, গ্রামীণ ফোন, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল পলিমার এবং লিগ্যাসি ফুটওয়্যার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৩৪ পয়েন্ট কমে ১০ হাজার ২৩৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২২০ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৮৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আরামিট সিমেন্ট, অলটেক্স, জেএমআই সিরিঞ্জ, কে অ্যান্ড কিউ, সোনারগাঁও ইনস্যুরেন্স, আজিজ পাইপ, ন্যাশনাল পলিমার, বিচ হ্যাচারি, প্যারামাউন্ট টেক্সটাইল এবং লিগ্যাসি ফুটওয়্যার।

এ সম্পর্কিত আরও খবর