বিনিয়োগকারীদের পুঁজি নেই সাড়ে ৮ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 17:47:46

একদিন সূচক বৃদ্ধি আর তিনদিন সূচক পতনের মধ্যে দিয়ে মার্চ মাসের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার।

গত রোবাবার (১৭ মার্চ) সরকারি ছুটি থাকায় বিদায়ী সপ্তাহে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচঞ্জে (সিএসই) মোট চার কার্যদিবস লেনদেন হয়েছে। আর তাতে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এ কারণে পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি কমেছে সাড়ে ৮ হাজার কোটি টাকা। এর মধ্যে ডিএসই থেকে কমেছে ৪ হাজার ৭৫১ কোটি ৯১ লাখ ৭৬হাজার ৩৯৭টাকা। আর সিএসই থেকে মূলধন কমেছে ৩ হাজার ৯২৬ কোটি ৩৯ লাখ ২ হাজার টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রায় সব ব্যাংকের শেয়ারের দাম কমায় নেতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। ফলে নতুন করে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বিদায়ী সপ্তাহে (১৮-২১ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার ৬৩০ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৮৮৪ কোটি ১১ লাখ ১৪ হাজার ৮৯৭ টাকার। যা শতাংশের হিসাবে কমেছে ৪০দশমিক ৩৬ শতাংশ। ফলে দৈনিক লেনদেনের গড়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪৩০ কোটি ৪ লাখ টাকা। এর আগের সপ্তাহে দৈনিক লেনেদেন হয়েছিল ৫৭৬ কোটি ৮২ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ১ হাজার ১৬৩কোটি ৯৫ লাখ টাকা।

গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২২৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২২ কোম্পানির শেয়ারের দাম।

বেশির ভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬০০ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৪৮১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৯ কোটি ৭৩ লাখ ৮০ হাজার ৪৩১ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ১৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৫ কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে ২৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১০৮ পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর