প্রাইভেট প্লেসমেন্টের নীতিমালা সংশোধনে কমিটি গঠন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:07:49

প্রাইভেট প্লেসমেন্টের অনিয়ম ও নৈরাজ্য বন্ধে নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলমকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করেছে। এ কমিটি নীতিমালা পর্যালোচনা করে সংশোধনীর সুপারিশ করবে।

মঙ্গলবার (১৯মার্চ) কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রাইভেট প্লেসমেন্ট হলো- পুঁজিবাজারে আসার আগে কোনো কোম্পানি টাকা সংগ্রহের জন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানিক উদ্যোক্তাদের কাছ শেয়ার বিক্রি করে যে টাকা সংগ্রহ করে তাই প্রাইভেট প্লেসমেন্ট। এর কারণে ২০১০ সালে পুঁজিবাজারে ধস হয়েছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ-তালিকাভুক্ত কোম্পানি সিকিউরিটিজের পুঁজি উত্তোলনে ২০১১ সালে জারি করা নীতিমালা সংশোধন করা হবে। পর্যালোচনাপূর্বক সংশোধনী সুপারিশ প্রণয়ন করতে নির্বাহী পরিচালক মাহবুবুল আলমকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এদিকে বড় কোনো কারণ না থাকলেও এই ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজারে টালমাটাল অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। আর তাতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ সভায় প্লেসমেন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। প্লেসমেন্টের নীতিমালায় পরিবর্তন আনতে ডিএসইর পক্ষ থেকে বিএসইসিতে একটি আবেদন জানানো হয়।

তার আগে সম্প্রতি প্রাইভেট প্লেসমেন্টর সমালোচনা করে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়শন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভীর একটি ফেসবুক স্ট্যাটাস দেন।

এতে তিনি লিখেছেন, `প্লেসমেন্টের জন্য প্রতিনিয়ত বাজার থেকে টাকা বেরিয়ে যাচ্ছে। একদিকে প্লেসমেন্টধারীরা কোম্পানি তালিকাভুক্ত হওয়ার পর ২-৩ গুণ লাভে শেয়ার বিক্রি করে টাকা তুলে নিচ্ছে। অন্যদিকে তাদের এই লাভ দেখে অন্য অনেক বিনিয়োগকারী সেকেন্ডারি বাজার থেকে টাকা তুলে নিয়ে প্লেসমেন্ট শেয়ার কিনছেন। এতে একটি চক্র কৌশলে প্রতিটি শেয়ারে ৫ থেকে ১০ টাকা হাতিয়ে নিচ্ছে। তারা ১০ টাকার শেয়ার ১৫-২০ টাকায় বিক্রি করছে। কিন্তু তার কোনো রেকর্ড নাই। আর এই রেকর্ডহীন প্রিমিয়ামের অর্থ কোম্পানিতে ঢুকছে না। এই ব্যবসার মাধ্যমে বিপুল টাকা নিয়ে কেঁটে পরছে চক্রটি।’

এ সম্পর্কিত আরও খবর