পরিশোধ হবে সাড়ে ৬ কোটি টাকার বিমা দাবি

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-09-01 02:28:08

আগামী ১৫ ও ১৬ মার্চ (শুক্র ও শনিবার) বন্দর নগরী চট্টগ্রামে তৃতীয়বারের মতো বিমা মেলার আয়োজন করছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

‘নিরাপদ ভবিষ্যতের জন্য বিমা’ এ স্লোগান নিয়ে এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে দু’দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে। বিমার প্রতি সাধারণ মানুষকে আকৃষ্ট করতে মেলায় ২৩টি বিমা কোম্পানি তাদের গ্রাহককে ৬ কোটি ৪২ লাখ টাকার বিমা দাবি পরিশোধ করবে।

আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বিমা খাতের জনপ্রিয়তায় এবার চট্টগ্রামে বিমা মেলার আয়োজন করা হয়েছে। মেলার বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে বিমা দাবির চেক হস্তান্তর। লাইফ, ননলাইফ মিলে মোট ২৩টি বিমা কোম্পানি গ্রাহকদের প্রায় সাড়ে ৬ কোটি টাকার দাবি পরিশোধ করবে।’

গকুল চাঁদ বলেন, ‘এবারের মেলায় র‌্যালি, সেমিনার, জীবন বিমা, স্বাস্থ্য, পেনশন স্কিম, অগ্নি-মটর-নৌ দুর্ঘটনাসহ বিভিন্ন ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে জানানো হবে। পাশাপাশি বিমা দাবি নিষ্পত্তি, সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’

প্রায় সব বিমা কোম্পানি মেলায় অংশ নিবে উল্লেখ করে তিনি বলেন, ‘দুই দিনের মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ওইদিন সকাল ৯টায় গ্রাহকদের চেক হস্তান্তর করা হবে।’

মেলায় প্রবেশ ফি নেই। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে বলে জানান আইডিআরএ এ সদস্য।

এর আগে ২০১৬ সালে ঢাকায় এবং ২০১৭ সালে সিলেটে বিমা মেলার আয়োজন করে আইডিআরএ। তার মধ্যে সিলেটের বিমা মেলায় গ্রাহকদের ১৮ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকার দাবি পরিশোধ করা হয়েছিল।

২৩টি বিমা কোম্পানির মধ্যে ১৯টি জীবন বিমা কোম্পানি মোট ৪ কোটি ৩০ লাখ ৪৭ হাজার ৭৬৬ টাকার দাবি পরিশোধ করবে। কোম্পানিগুলো হলো- একমাত্র সরকারি প্রতিষ্ঠান জীবন বিমা করপোরেশন, ফারইষ্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, পপুলার লাইফ, মেটলাইফ,সন্ধানী লাইফ, প্রাইম ইসলামী লাইফ, গার্ডিয়ান লাইফ, হোমল্যান্ড লাইফ, ন্যাশনাল লাইফ, ডেল্টা লাইফ, প্রগতি লাইফ, রূপালী লাইফ, এসআরবি গ্লোবাল লাইফ, সানলাইফ, ট্রাস্ট ইসলামী লাইফ, সানফ্লাওয়ার এবং বায়রা লাইফ ইন্স্যুরেন্স।

জীবন বিমা অর্থাৎ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিমা দাবি পরিশোধ করবে নতুন প্রজন্মের কোম্পানি গার্ডিয়ান লাইফ। কোম্পানিটি ১ কোটি ৬৬ লাখ ৬৯ হাজার ৯৬৯ টাকা পরিশোধ করবে।

অন্যদিকে, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা ইন্স্যুরেন্স এবং নিটল ইন্স্যুরেন্স কোম্পানি মোট ২ কোটি ১১লাখ ৬৫ হাজার ২৫১ টাকার বিমা দাবি পরিশোধ করবে। এর মধ্যে সবচেয়ে বেশি বিমা দাবি পরিশোধ করবে গ্রীন ডেল্টা। প্রতিষ্ঠানটি ২ কোটি ১ লাখ ৮৭ হাজার ৪৬৮ টাকা পরিশোধ করবে।

এ সম্পর্কিত আরও খবর