বিজিএমইএ নির্বাচন: একই পরিবারের একাধিক ব্যক্তির সদস্যপদ বাতিলের হুমকি

পোশাক শিল্প, অর্থনীতি

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 15:31:35

একই পরিবার থেকে একাধিক ব্যক্তির সদস্যপদ বাতিল করতে চাচ্ছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) বর্তমান পরিচালনা পর্ষদ। ইতোমধ্যে একই পরিবারের তিন সদস্যকে বিজিএমইএ’র পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, আগামী ৪ মার্চ বিজিএমইএ’র পরিচালনা পর্ষদের বৈঠকে উপস্থিত হয়ে কেন মো. জাহাঙ্গীর আলম, স্ত্রী কাজী মেহজাবিন মমতাজ ও বোন আয়শা আক্তারের সদস্য পদ বাতিল হবে না- সে বিষয়ে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, পোশাক শিল্প খাতে একই পরিবারের তিন সদস্য উদ্যোক্তা হিসেবে কাজ করছেন। তারা তিনজনই বিজিএমইএ’র সদস্য। গড়ে তুলেছেন ডিজাইন অ্যান্ড সোর্স লিমিটেড, ডেনিম প্রসেসিং প্ল্যান্ট, জেড এ অ্যাপারেলস ও ওয়েমার্ট অ্যাপারেলস লিমিটেড।

এর মধ্যে প্রথম দুটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. জাহাঙ্গীর আলম। আর তৃতীয়টির চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের সহধর্মিনী কাজী মেজাবিন মমতাজ ও ওয়েমার্ট’র পরিচালক বোন আয়েশা আক্তার।

আরো জানা গেছে, বারবার নির্বাচন পিছিয়ে সিলেকশনের মাধ্যমে বিজিএমইএ’র পরিচালনা পর্ষদ নির্ধারণ সংস্কৃতিতে পরিণত হয়েছে। আর এই প্রক্রিয়ায় যারা পরিবর্তন চান তাদের বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছে। মো. জাহাঙ্গীর আলম পরিবর্তনের পক্ষে কথা বলায় তিনি ও তার পরিবার সদস্যদের বিজিএমই’র সদস্য পদ বাতিলের হুমকি দিয়েছে বর্তমান পরিচালনা পর্ষদ।

তিন দফায় বিজিএমইএ’র বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ বাড়ানো হয়েছিল প্রায় দেড় বছর। ফের সমঝোতার মাধ্যমেই কমিটি গঠন করতে চাচ্ছে ফোরাম ও পরিষদ। কিন্তু বিপত্তি বেঁধেছে স্বাধীনতা পরিষদকে নিয়ে। সমঝোতা নয় নির্বাচন চায় স্বাধীনতা পরিষদ।

স্বাধীনতা পরিষদের আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম বার্তা২৪.কম’কে বলেন, ‘ভোটের প্রক্রিয়া না থাকলে ভোটারদের কদরথাকে না। ভোটারদের অধিকার আদায়ও কঠিন হয়ে পড়ে। তাই যাইহোক নির্বাচন হওয়াটা জরুরি। তাহলে ভোটারদেরঅধিকারের বিষয়ে আরও বেশি সচেতন হবেন নেতারা।’

কিন্তু এরই মধ্যে বিজিএমইএ’র নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য স্বাধীনতা পরিষদের সদস্যদের ওপর নানামুখী চাপপ্রয়োগের অভিযোগ উঠেছে। গণমাধ্যমে কথা বলে বিজিএইএ’র ভাবমূর্তি নষ্টের অভিযোগ এনে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয় জাহাঙ্গীর আলমকে। গত জানুয়ারি মাসের শেষ দিকে ও ফেব্রয়ারির শুরুর দিকে দুই দফায় চিঠি দেওয়া হয় মো.জাহাঙ্গীর আলমকে।

দুই দফা জবাবও দেন মো. জাহাঙ্গীর আলম। কিন্তু থেমে যায়নি বিজিএমইএ। কোনোভাবেই যখন নির্বাচন থেকে সরে যেতে রাজি নন, তখন স্বাধীনতা পরিষদের আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম সহ তার স্ত্রী ও বোনের বিজিএমইএ থেকে সদস্যপদ কেন বাতিল করা হবে না- সেটা জানতে চেয়ে চিঠি দেয় বিজিএমইএ।

এসব বিষয়ে স্বাধীনতা পরিষদের আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম বার্তা২৪.কম’কে বলেন, ‘আমি গণমাধ্যমকে এমন কোনোকথা বলিনি যাতে বিজিএমইএ’র ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। আমি আমার অবস্থানের স্পষ্ট ব্যাখা দিয়ে বিজিএমইএ‘র চিঠির জবাব দিয়েছি। আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার কোনোটিই ঠিক নয়। নির্বাচনে প্রর্থী হতে চাওয়া একজনসদস্যের প্রতি এ ধরণের আচরণ সত্যি দুঃখজনক।’

তিনি আরো বলেন, ‘এসব বিষয়ের সাথে আমার স্ত্রী বা বোন কোনোভাবেই জড়িত না। তাহলে তাদের সদস্য পদ বাতিলকরার বিষয়ে কেন প্রশ্ন আসছে- তা বুঝতে পারছি না।’

জানো গেছে, ডিজাইন অ্যান্ড সোর্স লিমিটেড ও ডেনিম প্রসেসিং প্ল্যান্টের পক্ষে মো. জাহাঙ্গীর আলমের সদস্যপদ নম্বর ৩১০৮ ও ৬২২১, জেড এ অ্যাপারেলসের পক্ষে কাজী মেহজাবিন মমতাজের সদস্যপদ নম্বর ৫৫৪৩ এবং ওয়েমার্ট অ্যাপারেলস লিমিটেডের পক্ষে  আয়শা আক্তারের বিজিএমইএ’র সদস্য পদ নম্বর ৪৫২৫।

তবে নির্বাচনের আগে এসব বিষয় নিয়ে মুখ খুলতে নারাজ বিজিএমইএ’র বর্তমান কর্তৃপক্ষ। বিজিএমইএ’র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে এসব বিষয়ে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ সম্ভব হয়নি।

প্রসঙ্গত, আগামী ৬ এপ্রিল বিজিএমইএ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর