চতুর্থ প্রজন্মের ৪ প্লেনে সাজবে ইউএস-বাংলার বহর

বিবিধ, অর্থনীতি

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:14:38

বেসরকারি খাতে দেশের বৃহৎ এয়ারলাইন্স ইউএস-বাংলার বহরে যোগ হচ্ছে চতুর্থ প্রজন্মের চারটি ব্র্যান্ড নিউ উড়োজাহাজ। আগামী কয়েকদিনের মধ্যেই এয়ারলাইন্সটিতে যুক্ত হবে বোয়িং ৭৩৭ ম্যাক্স ও এটিআর ৭২-৬০০ মডেলের উড়োজাহাজ।

এসব উড়োজাহাজ যুক্ত হলে আন্তর্জাতিক রুটে যেমন চালু হবে আরও নতুন গন্তব্য, সেই সাথে বাড়বে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট সংখ্যা।

ইউএস-বাংলা সূত্রে জানা গেছে, সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি উড়োজাহাজ ও তিনটি এটিআর ৭২-৬০০ যুক্ত হতে যাচ্ছে এয়ারলাইন্সটির বহরে। বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ দিয়ে আন্তর্জাতিক নতুন রুটে পাখা মেলবে ইউএস-বাংলা।

বোয়িং-৭৩৭ ম্যাক্স বিশ্বের নতুন প্রজন্মের উড়োজাহাজ। ন্যারো বডি টুইন ইঞ্জিন জেট উড়োজাহাজটি ২০১৬ সালে প্রথম আকাশে উড়ে। জ্বালানি সাশ্রয়ী এই উড়োজাহাজটি শুরুতে আমেরিকান এয়ারলাইন্স, এয়ার কানাডা, চায়না সাউদার্ন ব্যবহার করা শুরু করে। ২০১৭ সালে এটি এশিয়ার মালিন্দো এয়ারলাইন্সে প্রথম বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে।

অন্যদিকে এটিআর ৭২-৬০০ ২০১১ সালে তৈরি হয়। স্বল্প দূরত্বে যাত্রী পরিবহনে এটি পরীক্ষিত উড়োজাহাজ। ১৯৮৮ সালে প্রথম এটিআর-৭২ উড়োজাহাজ তৈরি হলেও পরবর্তী ২৩ বছরের মাথায় তৈরি হয় সর্বশেষ প্রযুক্তির এটিআর ৭২-৬০০।

বাংলাদেশের আকাশ পরিবহনের ইতিহাসে প্রথমবারের মতো আগামী ৩১ মার্চ থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স ব্যবসা সম্প্রসারণের ধারাবাহিকতায় দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য ভারতের চেন্নাইতে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স দিয়েই এই রুটে প্রথম বাণিজ্যিক ফ্লাইট শুরু হতে পারে।

প্রাথমিকভাবে সপ্তাহে তিন দিন ঢাকা থেকে চেন্নাই রুটে ফ্লাইট পরিচালিত হবে। এছাড়া তিনটি এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ গন্তব্যের ফ্লাইট সংখ্যা বাড়ানো হবে। অভ্যন্তরীণ রুটে যাত্রী পরিবহনে এয়ারলাইন্সটি অগ্রাধিকার দিচ্ছে বলেই এসব উড়োজাহাজ আনা হচ্ছে বলে জানিয়েছেন এয়ারলাইন্স সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (মার্কেটি সাপোর্ট এন্ড পিআর) কামরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘বাংলাদেশে ইউএস-বাংলা এয়ারলাইন্স সর্বাধুনিক প্রযুক্তির বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ আনছে। এছাড়া বহরে যুক্ত হচ্ছে স্বল্প দূরত্বে যাত্রী পরিবহনে পরীক্ষিত উড়োজাহাজ এটিআর ৭২-৬০০। আমাদের যাত্রীদের সেরা সেবা দিতে ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতেই এসব আধুনিক উড়োজাহাজ যুক্ত করা হচ্ছে।’

১৭ জুলাই ২০১৪ সালে যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স। বর্তমানে সকল অভ্যন্তরীণ রুট ছাড়াও আন্তর্জাতিক রুটে সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, মাস্কাট, দোহা ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে।

সপ্তাহে প্রায় ৩৩০টিরও অধিক অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে ইউএস-বাংলা। যাত্রা শুরু করার পর সাড়ে চার বছরে প্রায় ৫৭ হাজার ফ্লাইট পরিচালনা করেছে, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড।

বর্তমানে চারটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি ড্যাশ৮-কিউ ৪০০ উড়োজাহাজ রয়েছে এয়ারলাইন্সের বহরে। এর ফলে এই চারটিসহ ইউএস-বাংলার বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১১টিতে।

এ সম্পর্কিত আরও খবর