ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 04:32:18

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৯ পয়েন্ট।

এদিকে, বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৭২ কোটি ৯৭ লাখ টাকা, গত বুধবার (৬ ফেব্রুয়ারি) লেনদেন হয়েছিল ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকা।
অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে (বুধবার) সিএসইতে লেনদেন হয়েছিল ৩৬ কোটি ১ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে প্রায় ৫ পয়েন্ট। ১০টা ৫০ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বাড়লে এরপর ধীরে ধীরে বাড়তে থাকে। তবে বেলা সোয়া ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৪৫ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮১১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, লিগ্যাসি ফুটওয়্যার, বার্জার পেইন্ট, সোনারবাংলা ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ডোরিন পাওয়ার, প্রভাতী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক এবং ফরচুন সু।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৯ পয়েন্ট কমে ১০ হাজার ৭৫৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৬৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফিনিক্স ফাইন্যান্স, প্রগতী ইন্স্যুরেন্স, বেক্সসিনথ, বাংলাদেশ সাবমেরিন কেবল, হাইডেলবার্গ সিমেন্ট, সায়হাম কটন মিল, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, লিবরা ইন্স্যুরেন্স এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর