ডিএসইর সূচক কমেছে ১৯ পয়েন্ট, সিএসইর ৬২

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:32:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৬২ পয়েন্ট।

এদিকে রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৮৪ কোটি ২১ লাখ টাকা, গত বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) লেনদেন হয়েছিল ৯৯২ কোটি ৭৩ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে (বৃহস্পতিবার) সিএসইতে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর সূচক ধীরে ধীরে বাড়তে থাকে। তবে বেলা পৌনে ১১টার পর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টা ২০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট কমে যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮০১ পয়েন্টে।

আপরদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক শূন্য দশমিক ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৮৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার কোম্পানি, গ্রামীণ ফোন, মেঘনা পেট্রোলিয়াম, প্রিমিয়ার ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স এবং ইস্টার্নে হাউজিং।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬২ পয়েন্ট কমে ১০ হাজার ৭৫৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৮৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, বাংলাদেশ সাবমেরিন কেবল, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বিচ হ্যাচারি, ঢাকা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর