বিনিয়োগকারীদের পুঁজি নেই সাড়ে ৬ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 22:23:50

তিনদিন দরপতন আর দুদিন সূচকের উত্থানের মধ্য জানুয়ারি মাসের শেষ সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে (২৭-৩১জানুয়ারি) উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদায়ী সপ্তাহে ২০১৯ সালের প্রথম ৬ মাসের জন্য বাংলাদেশ ব্যাংক গত ৩০ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণা করেছে। আর এ মুদ্রানীতি ঘোষণাকে কেন্দ্র করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের শেয়ারের দাম কমেছে। ফলে পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীদের মূলধন নেই হয়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকা।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন কমেছে ৩ হাজার ৬২৭ কোটি ৬৩ লাখ ৯১ হাজার ৪৩৮ টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন কমেছে ৩ হাজার ৭৮৭ কোটি ৯৪ লাখ ৫ হাজার টাকা।

সূচক ও বেশির ভাগ শেয়ারের দাম কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে কমেছে সিএসইতে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ১৯৬টির, কমেছিলো ১৩৬টির এবং অপরিবর্তিত ছিলো ১৬টি কোম্পানির শেয়ারের দাম।

ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৮২১ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৪১ পয়েন্ট কমে ২ হাজার ৭পয়েন্ট এবং ডিএসইএস ১১ পয়েন্ট কমে ১ হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

বেশির ভাগ শেয়ারের দাম ও সূচক কমলেও গত সপ্তাহে লেনদেনের পরিমাণ বেড়েছে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৫ হাজার ১৭১ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৪২০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ২৭১ টাকা। যা শতাংশের হিসেবে ৭ দশমিক ১২ শতাংশ কম।

দেশের অপর বাজার সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১৯৩টির আর অপরিবর্তিত রয়েছে ৯ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে বেড়েছিলো ১৭৬টির, কমেছিলো ১১৯টির আর অপরিবর্তিত ছিলো ৯ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে সিএসইর সার্বিক সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯০ পয়েন্টে।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে১৬৩কোটি ৮১ লাখ ৬০ হাজার ৪৮৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২০৬ কোটি ৯৬ লাখ ৩৯ হাজার টাকা।

 

এ সম্পর্কিত আরও খবর