শ্রমিকদের অভাব-অভিযোগ জানতে '১৬৩৫৭' হেল্প লাইন সেবা চালু

পোশাক শিল্প, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:24:54

শ্রম পরিস্থিতি, ঘোষিত মজুরি বাস্তবায়ন এবং যেকোনো পরিস্থিতি জানানোর জন্য পাঁচ  ডিজিটের '১৬৩৫৭' হেল্প লাইন সেবা চালু করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

এ সেবার আওতায় কর্মক্ষেত্রে নিয়োজিত সকল শ্রমিক কোনো ধরনের চার্জ ছাড়াই ২৪ ঘণ্টা তাদের অভিযোগ জানাতে পারবেন। সংশ্লিষ্টরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবেন। 

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত তৈরি পোশাক শিল্পখাতে সমন্বিত শ্রম-ব্যবস্থাপনা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অংশ নিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এই হেল্প লাইন সেবার উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, রপ্তানি আয়ের প্রধান খাত এই গার্মেন্টসের জন্য ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন একটি কঠিন কাজ। কারণ সব মালিকের সক্ষমতা সমান নয়। তারপরও মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে আর কোন অস্থিরতা সৃষ্টি হোক আমরা তা চাই না।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, কারখানায় মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে শ্রম পরিস্থিতি সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ রাখার লক্ষ্যে সার্বক্ষণিক শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আমরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ কর্মকর্তাদের সদস্য করে ২৯ টি পরিবেক্ষণ কমিটি গঠন করেছি। প্রতিনিয়ত শ্রমিকদের সঙ্গে সংযোগে থাকতে চাই। এই জন্য টোল ফ্রি হেল্প লাইন চালু করেছি।

তিনি আরোও বলেন, ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটি আলোচনা করে মজুরি কাঠামো বাস্তবায়নে, শ্রম পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণে, দেশের শ্রমঘণ এলাকা ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, খুলনা, সিলেট, মৌলভীবাজার এবং হবিগঞ্জ জেলায় উনত্রিশটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যগণ ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নের বিষয় মনিটরিং করবেন।

বেগম মন্নুজান সুফিয়ান বলেন, এই কমিটির সদস্যরা কোন কারখানায় শ্রমিক ছাঁটাই বা চাকরিচ্যুতির ঘটনা ঘটলে আইনানুগ নিষ্পত্তি করবে। কোন বিশৃঙ্খলা দেখা দিলে কারখানায় যাবেন এবং মালিক-শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে মন্ত্রণালয়ে নিয়মিত প্রতিবেদন প্রেরণ করবে।

 এর পরেও শ্রম পরিস্থিতি, ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন এবং যেকোন পরিস্থিতি জানানোর জন্য আমরা ১৬৩৫৭ ডিজিটের হেল্প লাইন সেবা চালু করছি। এই হেল্প লাইন আমাদের কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর তত্ত্বাবধান করবে। সম্পূর্ণ বিনা খরচে শ্রমিকরা যেকোনো সময়ে তাদের কর্ম বিষয়ক যেকোন ধরনের অভাব-অভিযোগ জানাতে পারবেন। এটি ২৪ ঘন্টা চালু থাকবে যোগ করেন শ্রম প্রতিমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর