অর্থ পাচার: ক্রিসেন্ট চেয়ারম্যান কাদের গ্রেফতার

বিবিধ, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 18:41:10

৯১৯ কোটি টাকা পাচারের অভিযোগে করা মামলায় ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এম এ কাদেরকে গ্রেফতার করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। এর আগে জনতা ব্যাংকের ৯ জন কর্মকর্তাসহ ক্রিসেন্টের তিনটি প্রতিষ্ঠানের চার জনের বিরুদ্ধে মামলা হয়।

বুধবার (৩০ জানুয়ারি) পুরান ঢাকার চকবাজার থানায় এই মামলা করা হয়। আর বিকালে কাকরাইল থেকে কাদেরকে গ্রেফতার করা হয়। অবৈধ কাজের সাথে জড়িত থাকায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধিত ২০১৫) অনুযায়ী ক্রিসেন্টের কোম্পানিগুলোর বিরুদ্বে মামলা হয়েছে। রাজধানীর চকবাজার মডেল থানায় দায়েরকৃত মামলা নং: ৫৪, ৫৫ ও ৫৬।

মামলার আসামিদের মধ্যে রয়েছেন ক্রিসেন্ট লেদার প্রোডাক্ট ও ক্রিসেন্ট টেনারিজের ব্যবস্থাপনা পরিচালক সুলতানা বেগম মনি, রিমেক্স ফুটওয়ারের চেয়ারম্যান আবদুল আজিজ ও ব্যবস্থাপনা পরিচালক নিটোল জাহান মিরা।

মামলায় এজাহারভুক্ত জনতা ব্যাংকের কর্মকর্তারা হলেন- ডিজিএম মো: ইকবাল, এ.কে.এম আসাদুজ্জামান, এজিএম মোঃ আতাউর রহমান সরকার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার মোঃ মগরেব আলী, মোঃ খায়রুল আমিন, প্রিন্সিপাল অফিসার মুহাম্মদ রুহুল আমিন, সিনিয়র অফিসার মোঃ আবদুল্লাহ আল মামুন, মোঃ মনিরুজ্জামান ও মোঃ সাইদুজ্জাহান। এই কর্মকর্তাদেরকে ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

জনতা ব্যাংকের এ ৯ কর্মকর্তা ইমামগঞ্জ করপোরেট শাখা, প্রধান কার্যালয়ের এক্সপোর্ট শাখা ও বিভাগীয় কার্যালয় ঢাকা দক্ষিণে কর্মরত ছিলেন।

এদিকে বুধবার বিকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক ক্রিসেন্ট গ্রুপের তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানিলন্ডারিং মামলা দায়ের ও অন্যতম আসামি আটকের বিষয়টি জানান।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক সম্প্রতি বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানিলন্ডারিংয়ের বিষয়ে অনুসন্ধান কার্যক্রম সম্পন্ন হয়েছে। তার মধ্যে ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস লিঃ, রিমেক্স ফুটওয়্যার লিঃ ও ক্রিসেন্ট ট্যানারিজ লিঃ যথাক্রমে ৪২২ কোটি ৪৬ লাখ টাকা, ৪৮১ কোটি ২৬ লাখ টাকা ও ১৫কোটি ৮৪ লাখ টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা মানি লন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে পাচার করেছে মর্মে অনুসন্ধানে বেরিয়ে আসে।’

এ সম্পর্কিত আরও খবর