ডিএসই’তে সূচক কমলেও বেড়েছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 02:20:36

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩০ জানুয়ারি) সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর সব সূচক কমলেও বেড়েছে লেনদেন। তবে সিএসইতে লেনদেন ও সূচক উভয়ই কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৬ পয়েন্ট।

বুধবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৪ কোটি ৬১ লাখ টাকা। মঙ্গলবার (২৯ জানুয়ারি) লেনদেন হয়েছিল ৯৪৫ কোটি ৮৫ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ৩৭ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে ১০ পয়েন্ট সূচক বাড়ে। তবে লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটের মধ্যে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০মিনিটের দিকে ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক আবারও সামান্য বাড়তে থাকে। বেলা ১১টার দিকে ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট বাড়ে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮৮৪ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩২৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, গ্রামীণ ফোন, বেক্সিমকো লিমিটেড, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, ইউনাইটেড ফাইন্যান্স, আরএসআরএম স্টিল, লিগ্যাসি ফুটওয়্যার এবং মেঘনা পেট্রোলিয়াম।

সিএসই

আপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৬ পয়েন্ট কমে ১০ হাজার ৯৪০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৬৩৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সায়হাম টেক্সটাইল, ইনটেক অনলাইন, প্যারামাউন্ট টেক্সটাইল, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, বিডি ল্যাম্পস, উত্তরা ফাইন্যান্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, প্রিমিয়ার সিমেন্ট এবং জনতা ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর