ডিএসইর প্রধান সূচক ২০, সিএসইতে বেড়েছে ২৯ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 16:34:48

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে২০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৯ পয়েন্ট।

তবে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে। ডিএসই’তে লেনদেন হয়েছে ৯৪৫ কোটি ৮৫ লাখ টাকা এবং সিএসই’তে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৯ কোটি এবং সিএসইতে প্রায় ৩৯ কোটি টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে ১৫ পয়েন্ট সূচক বাড়ে। তবে লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটের মধ্যে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটের দিকে ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বাড়ে। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ৪ পয়েন্ট বাড়ে। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৯২৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক শূন্য দশমিক ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯৪৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫১টির, কমেছে ১৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইস্টার্ন হাউজিং, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, গ্রামীণ ফোন, ন্যাশনাল পলিমার, বিবিএস কেবল, মেঘনা পেট্রোলিয়াম, সায়হাম টেক্সটাইল, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং স্কয়ার ফার্মা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৯৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৮৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ন্যাশনাল পলিমার, প্রভাতী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, নর্দান ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, মালেক স্পিনিং, পিপলস ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর