সূচকে মিশ্র প্রবণতায় শেষ উভয় পুঁজিবাজারের লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 00:11:17

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের বেশ মিশ্র প্রবণতা দেখা গেছে। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমলেও বেড়েছে অপর দুটি সূচক। আর সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪০ পয়েন্ট। এছাড়া এদিন লেনদেন শেষে ডিএসই’তে লেনদেন হয়েছে এক হাজার ৯ কোটি এবং সিএসই’তে লেনদেন হয়েছে প্রায় ৩৯ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক সামান্য বাড়ে। তবে লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটের মধ্যে সূচক কমতে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা ওঠানামা করতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটের দিকে ডিএসইএক্স সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে যায়। তবে ১০টা ৫০ মিনিটের পর সূচক আবার বাড়তে থাকে। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ২৫ পয়েন্ট বাড়ে। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৯০৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২১৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, গ্রামীণ ফোন, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ইস্টার্ন হাউজিং, এশিয়া ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স এবং ইনটেক অনলাইন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪০ পয়েন্ট কমে ১০ হাজার ৯৬৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭১ পয়েন্ট কমে ১৮ হাজার ১৪৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রভাতী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি সোনালী ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, মতিন স্পিনিং মিল, জেএমআই সিরিঞ্জ এবং ওয়াটা কেমিক্যাল।

এ সম্পর্কিত আরও খবর