সূচক কমলেও উভয় পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

বাজারদর, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 01:18:26

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ জানুয়ারি) সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম।

তবে এদিন উভয় পুঁজিবাজারের লেনদেন গত কার্যদিবসের চেয়ে বেড়েছে। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচকসিএসসিএক্স কমেছে ২৮ পয়েন্ট। এছাড়া এদিন লেনদেন শেষে ডিএসই’তে লেনদেন হয়েছে এক হাজার ১৯৮ কোটি এবং সিএসই’তে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা ওঠানামা করতে থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বাড়ে। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৯৩৯পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কসে অবস্থান করছে ২ হাজার ৪৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক শূন্য দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২২পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৯৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ১৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রিমিয়ার ব্যাংক, ইস্টার্ন হাউজিং, ইউনাইটেড পাওয়ার, ঢাকা ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, লংকা-বাংলা ফাইন্যান্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন ও আইএফআইসি ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৮ পয়েন্ট কমে ১১ হাজার ৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১৫ হাজার৭৫৪ পয়েন্টে ও সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট কমে ১৮ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, প্রভাতী ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, সোনারবাংলা ইন্স্যুরেন্স, তাকাফুল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কেডিএস অ্যাকসেসরিজ, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

 

এ সম্পর্কিত আরও খবর