সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বেড়ে চলছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:42:20

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে চলছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেনের শুরুতেই সূচক বাড়তে থাকে। বেলা সোয়া ১২টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ৬২ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ১২৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়তেই থাকে। বেলা সোয়া ১১টার দিকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা সোয়া ১২টার দিকে ডিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮৮৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা সোয়া ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৩টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সোয়া ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার, বেক্সিমকো লিমিটেড, ফার্মা এইড, ইউনাইটেড পাওয়ার, ঢাকা ব্রাংক, জেএমআই সিরিঞ্জ, ফাস ফাইন্যান্স এবং সন্ধানী ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯১৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬১২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫০ পয়েন্টে অবস্থান করে।

এদিন সোয়া ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- স্টান্ডার্ড ইন্স্যুন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, স্টান্ডার্ড সিরামিকস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ডিবিএইচ, এমআই সিমেন্ট, এমারেল্ড অয়েল, সোনারগাঁও টেক্সটাইল এবং ড্রাগন সোয়েটার।

এ সম্পর্কিত আরও খবর