২০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন হচ্ছে দেশে-শিল্পমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম | 2023-08-20 13:21:29

দেশের অভ্যন্তরীণ বাজারে ২০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হূমায়ুন।

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দুপুর ১টায় রেডিসন ব্লুতে ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিপিজিএমইএ) এই চার দিনব্যাপী এই মেলার আয়োজন করেছে।

শিল্পমন্ত্রী লিখিত বক্তব্যে বলেন, ক্রমবর্ধমাণ চাহিদার যোগান দিতে দেশে আন্তর্জাতিক মানের প্লাস্টিক কারখানা গড়ে উঠেছে। ইতিমধ্যে ছোটবড় মিলিয়ে ৫ হাজার ৩০ টি প্লাস্টিক কারখানা গড়ে উঠেছে। এ খাতের সাথে পরোক্ষভাবে সাত লাখ লোক কাজ করছে। অভ্যন্তরীণভাবে দেশে ২০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। রাষ্ট্রীয় কোষাগারে এইখাত থেকে তিন হাজার কোটি টাকার রাজস্ব জমা হচ্ছে। প্রতিবছর এই খাত থেকে রফতানি আয় হচ্ছে  তিন হাজার সাতশ কোটি টাকা। আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হলে নতুন পণ্য রফতানির তালিকা সংযোজন করতে হবে।

এ সময় বিপিজিএমইএ এর সভাপতি জসিম উদ্দিন বলেন, আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হলে কমপ্লায়েন্স ফ্যাক্টরির কোনো বিকল্প নেই। তাই প্লাস্টিক শিল্পনগরী গড়ে তোলা জরুরি হয়ে পড়েছে। এই নগরী গড়ে তোলা হলে পুরান ঢাকায় যে ছোট কারখানাগুলো আছে তা সরিয়ে নিতে পারবো। নয়তো প্লাস্টিকের যে রফতানি সম্ভাবনা তৈরি হয়েছে তা নষ্ট হয়ে যাবে।

এবারের মেলায় চীন,ভারতসহ মোট ১৯টি দেশ অংশ নিচ্ছে। এতে মোট ৪৮০টি কোম্পানির মোট ৭৮০টি স্টল থাকবে। যা গত বছরের  তুলনায় ৬২ দশমকি ৫০ শতাংশ বেশি।

উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও এফবিসিসিআই’র সভাপতি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন।

 

এ সম্পর্কিত আরও খবর