সূচক কমে উভয় পুঁজিবাজারে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 16:08:56

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক কমে চলছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেনের শুরুতেই সূচক কমতে থাকে। বেলা পৌনে ১২টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ১৪ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ২১ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক কমতে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমতেই থাকে। বেলা ১১টার পর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা পৌনে ১২টার দিকে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮২৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

বেলা পৌনে ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা পৌনে ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এসএস স্টিল, সোনার বাংলা ইনস্যুরেন্স, সন্ধানী ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, কেপিসিএল, ঢাকা ব্যাংক, অগ্রণী ইনস্যুরেন্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং ইউনাইটেড পাওয়ার।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২১ পয়েন্ট কমে ১০ হাজার ৭৯১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯০ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৩৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৫০ পয়েন্টে অবস্থান করে।

এদিন পৌনে ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এসএস স্টিল, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, বিডি ওয়েল্ডিং, ফারইস্ট লাইফ ইনস্যুরেন্স, তাকাফুল ইনস্যুরেন্স, পাইওনিয়র ইনস্যুরেন্স, সোনারবাংলা ইনস্যুরেন্স, ইস্টল্যান্ড ইনস্যুরেন্স এবং সন্ধানী ইনস্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর