ডিএসই প্রধান সূচক কমেছে ২৩, সিএসইতে ৩৪ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:01:48

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ জানুয়ারি) সূচক কমে এদিনের লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৩ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৪ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে যায়। এর পর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টার দিকে ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বাড়ে। তবে লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে মাত্র ২৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮৩৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩২২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার এক হাজার কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কেপিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ঢাকা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফার্মা এইড, অগ্রণী ইনস্যুরেন্স এবং বিবিএস কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮১৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৬২৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৯০০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনার বাংলা ইনস্যুরেন্স, ইস্টাল্যান্ড ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, প্রাইম ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইমাম বাটন, ড্যাফোডিল কম্পিউটার, তাকাফুল ইনস্যুরেন্স এবং ইউনাইটেড এয়ার।

এ সম্পর্কিত আরও খবর