সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন অব্যাহত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:40:14

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন কার্যক্রম। এদিন লেনদেনের শুরুতেই বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বাড়ে ১৮ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ২৬ পয়েন্ট। ডিএসই ওসিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ধীরে ধীরে আরো বাড়তে থাকে। বেলা পৌনে ১১টার দিকে সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। আর বেলা ১১টার দিকে ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮১৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২৩পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৫টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারেরদাম।

এদিন সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, কেপিসিএল, বিবিএস কেবল, সোনালী আঁশ, জেএমআই সিরিঞ্জ, আলিফ, মুন্নু সিরামিকস, এমারেল অয়েল, আল হাজ টেক্সটাইল এবং  অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৫২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে১৫ হাজার ৫২৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮১০ পয়েন্টে অবস্থান করে।

এদিন ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো-  এমারেল অয়েল, তুংহাই স্পিনিং, জেএমআই সিরিঞ্জ, আনলিমা ইয়ার্ন, বঙ্গজ, ন্যাশনাল হাউজিং, সিলভা ফার্মা, সেন্ট্রাল, ডেসকো এবং তিতাস গ্যাস। পিপলস লিজিং, এমারেল্ড অয়েল, সোনারগাঁও ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, বিডি ল্যাম্বস, কে অ্যান্ড কিউ, নিটল ইন্সুরেন্স, আরগন ডেনিমস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং ওআইএমইএক্স।

এ সম্পর্কিত আরও খবর