ডিএসইর প্রধান সূচক কমেছে ১ পয়েন্ট, সিএসইর ৮

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:59:40

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে সূচক সামান্য কমে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে মাত্র ১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৮ পয়েন্ট।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক কমতে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩০ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক ধীরে ধীরে বাড়তে থাকলেও বেলা পৌনে ১২টার দিকে সূচক আগের দিনের চেয়ে কমে যায়। তবে লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে মাত্রি ১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৯৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৮৯৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, বিবিএস কেবল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, অ্যাকটিভ কেমিক্যাল, শাহজিবাজার পাওয়ার, ব্র্যাক ব্যাংক, নাহি অ্যালুমিনিয়াম এবং সিঙ্গারবিডি।

সিএসই

এদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৮ পয়েন্ট কমে ১০ হাজার ৭২৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫০৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে ১৭ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, তাকাফুল ইন্সুরেন্স, বিডি ওয়েল্ডিং, প্রাইম ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, ঢাকা ইন্স্যুরেন্স, এসইবিএল ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড এবং পদ্মা লাইফ ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর