বিবিএস কেবলসের নতুন মেশিনে উৎপাদন শুরু শনিবার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:07:17

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস কেবলসে ইন্সটল করা নতুন মেশিনে উৎপাদন ১২ জানুয়ারি (শনিবার) থেকে শুরু হতে যাচ্ছে। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে সংগ্রহ করা অর্থ দিয়ে নতুন মেশিন আমদানি করে কোম্পানি কর্তৃপক্ষ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত কারখানায় যেসব মেশিন ইন্সটল করা আছে সেটা ব্যবহার করে বছরে ১৬ হাজার ৬০০ মেট্রিক টন পণ্য উৎপাদন করা সম্ভব হয়। কিন্তু নতুন মেশিন ইন্সটল করায় কোম্পানির উৎপাদন বাড়বে ৩৭ শতাংশ। অর্থাৎ বছরে কোম্পানিটির উৎপাদন বেড়ে দাঁড়াবে ২২ হাজার ৭০০ মেট্রিক টনে। যা বর্তমানের চেয়ে ৬ হাজার ১০০ মেট্রিক টন বা ২৭ শতাংশ বেশি। ফলে বছরে কোম্পানিটি এখন থেকে এক হাজার ২০০ কোটি টাকার পণ্য বিক্রি করতে পারবে।

উল্লেখ্য, বিবিএস কেবলস ২০১৭ সালের জুন মাসে আইপিওর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করে। উত্তোলিত অর্থের মধ্যে ১৪ কোটি ২৬ টাকার মূলধনী যন্ত্রপাতি ও ভবন নির্মাণের জন্য ব্যয় করা হয়।

৩০ জুন, ২০১৮ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ শেয়ার লভ্যাংশ ঘোষণা করে। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৮ পয়সা।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত অর্থ বছরে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ শেয়ার লভ্যাংশ দিয়েছিল। ওই বছর ইপিএস ছিল ৪ টাকা ১২ পয়সা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির লভ্যাংশ বেড়েছে ২৫ শতাংশ এবং শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৯৬.১১ শতাংশ।

অন্যদিকে, চলতি হিসাব বছরে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৮) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ০৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫৭ পয়সা। অর্থাৎ চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ইপিএস বেড়েছে ৯৪.৯০ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর