শেয়ারের দাম বাড়ার কারণ জানে না এমারেল্ড অয়েল ও শেফার্ড ইন্ডাস্ট্রিজ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:54:19

কোনো কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এমারেল্ড অয়েল ও শেফার্ড ইন্ডাস্ট্রিজ কোম্পানির শেয়ারের দাম। গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক চিঠির জবাবে এই দুই কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধির পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য তাদের জানা নেই।

রোববার (৬ জানুয়ারি) ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা যায়। জানা গেছে, কোনো প্রকার ঘোষণা ছাড়াই সম্প্রতি এমারেল্ড অয়েল ও শেফার্ড ইন্ডাস্ট্রিজ কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বৃদ্ধি পায়। বিষয়টি নজরে এলে কারণ জানতে চেয়ে দুই কোম্পানি কর্তৃপক্ষকে চিঠি ইস্যু করে (ডিএসই) কর্তৃপক্ষ। চিঠির জবাবে তারা শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধির পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য তাদের কাছে নেই বলে জানায়।

এমারেল্ড অয়েল

প্রসঙ্গত, গত একমাসে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ৭ টাকার বেশি। গত ৯ ডিসেম্বর এ কোম্পানির প্রতিটি শেয়ার বিক্রি হয় প্রায় ১১ টাকায়। এরপর শেয়ার দর ওঠানামা করতে থাকে। কিন্তু গত ১৮ ডিসেম্বরের পর থেকে এ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে থাকে। সর্বশেষ গত ৩ জানুয়ারি, ২০১৯ তারিখে এ কোম্পানির প্রতিটি শেয়ার লেনদেন হয়েছে ১৮ টাকায়। ফলে এক মাসের ব্যবধানে এ কোম্পানির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৭ টাকার বেশি।

পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটির বর্তমান অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমাণ ৫৯ কোটি ৭১ লাখ টাকা। জ্বালানি খাতের এ কোম্পানিটির বর্তমানে বাজারে ৫ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ৫০০টি শেয়ার আছে।

শিফার্ড ইন্ডাস্ট্রিজ

প্রসঙ্গত, গত একমাসে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ১০ টাকার বেশি। গত ১৭ ডিসেম্বর এ কোম্পানির প্রতিটি শেয়ার বিক্রি হয় প্রায় ৩৯ টাকায়। এর পর শেয়ার দর ওঠানামা করতে থাকে। কিন্তু গত ২৩ ডিসেম্বরের পর থেকে এ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে থাকে। সর্বশেষ গত ৩ জানুয়ারি, ২০১৯ তারিখে এ কোম্পানির প্রতিটি শেয়ার লেনদেন হয়েছে ৪৮ টাকায়। ফলে এক মাসের ব্যবধানে এ কোম্পানির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ১০ টাকার বেশি।

পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটির বর্তমান অনুমোদিত মূলধন ১৯০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমাণ ১৩৬ কোটি ৬২ লাখ টাকা। টেক্সটাইল খাতের এ কোম্পানিটির বর্তমানে বাজারে ১৩ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৫৮৫টি শেয়ার আছে।

এ সম্পর্কিত আরও খবর