সূচকের ঊর্ধ্বগতি প্রবণতায় উভয় পুঁজিবাজারে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:22:34

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বগতি প্রবণতায় চলছে লেনদেন কার্যক্রম।

প্রসঙ্গত, একদশ সংসদ নির্বাচন ও ব্যাংক হলিডে থাকায় যথাক্রমে গত ৩০ ও ৩১ ডিসেম্বর উভয় পুঁজিবাজারের লেনদেন বন্ধ ছিল। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৮ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৩৭ পয়েন্ট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ধীরে ধীরে বাড়তে থাকে। বেলা পৌনে ১১টার দিকে সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে যায়। আর বেলা ১১টার দিকে ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫৩৪ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯২২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৫৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৫টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- শিপার্ড ইন্ডাস্ট্রিজ, বঙ্গজ, জেএমআই সিরিঞ্জ, সায়হাম কটন, ইউনাইটেড পাওয়ার, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিবিএস কেবল, ইনটেক অনলাইন, শাশা ডেনিমস এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

সিএসই

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৪৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৪৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময় দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, বঙ্গজ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, সিভিও পেট্রোক্যামিকেল, সিনোবাংলা, শিপার্ড ইন্ডান্ট্রিজ, শাশা ডেনিমস, ইন্ট্রাকো এবং মেট্রো স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর