একদিনে ১৫১১৯ কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-05 20:50:49

দেশের বেশ কয়েকটি ব্যাংকে চলছে তারল্য সংকট। এসব ব্যাংকের তারল্য চাহিদা মেটাতে সোমবার (৪ ডিসেম্বর) ১৫ হাজার ১১৯ কোটি ৯৩ লাখ টাকা ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে সুদের হার ছিল ৭ দশমিক ৮৫ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, সোমবার বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য ইসলামিক ব্যাংকস লিকুইডিটি সুবিধার (আইবিএলএফ) নিলাম অনুষ্ঠিত হয়।

এই নিলামে একদিন মেয়াদি রেপো সুবিধার আওতায় একটি ব্যাংক ২০২ কোটি ৭০ লাখ টাকা, সাতদিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ২০টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠান ৭ হাজার ৫৪৯ কোটি ৯৩ লাখ টাকা, একদিন মেয়াদি লিকুইডিটি সাপোর্ট সুবিধার আওতায় ১২টি প্রাইমারি ডিলার ব্যাংক মোট ৬ হাজার ৮৮২ কোটি টাকার বিড বা দরপ্রস্তাব দাখিল করে।

এছাড়াও ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংকস লিকুইডিটি সুবিধার আওতায় তিনটি ব্যাংক এক হাজার ৪৮৫ কোটি টাকার দরপ্রস্তাব জমা দেয়। নিলাম কমিটি সব দরপ্রস্তাবই গ্রহণ করে।

এর ফলে রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি ও আইবিএলএফের আওতায় সব মিলিয়ে ১৫ হাজার ১১৯ কোটি ৯৩ লাখ টাকা ধার দেয় বাংলাদেশ ব্যাংক। এতে বার্ষিক সুদের হার হচ্ছে ৭ দশমিক ৭৫ থেকে ৭ দশমিক ৮৫ শতাংশ পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর