বিনিয়োগকারীদের চুয়াল্লিশ কোটি টাকা দেয়ার ঘোষণা ১৫ কোম্পানির

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-11 15:00:10

শেয়ারবাজারে তালিকাভুক্ত ২০টি কোম্পানি সর্বশেষ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। বিদায়ী সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর লভ্যাংশ সংক্রান্ত তথ্য প্রকাশ করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫ কোম্পানি শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ হিসেবে ৪৪ কোটি ২৪ লাখ ৪২ হাজার টাকা দেয়ার ঘোষণা দিয়েছে। বাকি পাঁচ কোম্পানি লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জানা গেছে, বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি খাতের প্রতিষ্ঠান মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। ২০২৩ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১৬০ শতাংশ বা শেয়ার প্রতি ১ টাকা ৬০ পয়সা করে করে লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। এ হিসেবে মেঘনা পেট্রোলিয়ামের বিনিয়োগকারীরা নগদ লভ্যাংশ বাবদ পাবেন সর্বমোট ১৭ কোটি ৩১ লাখ ৪৫ হাজার ৭৭২ টাকা।

জ্বালানি খাতের আরেক প্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের নগদ ১৩৫ শতাংশ বা শেয়ার প্রতি ১ টাকা ৩৫ পয়সা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরা নগদ লভ্যাংশ হিসেবে পাবে ১৩ কোটি ২৬ লাখ ১৪ হাজার ২১২ টাকা।

কোহিনূর কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিনিয়োগকারীদের নগদ ৪০ শতাংশ বা শেয়ার প্রতি ৪০ পয়সা করে লভ্যাংশ দেবে। ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারহোল্ডাররা ২০২৩ সালে নগদ লভ্যাংশ পাবে এক কোটি ২২ লাখ ৫৪ হাজার ৮১৩ টাকা। একই সাথে কোম্পানিটি ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ারও ঘোষণা দিয়েছে। অর্থাৎ নগদ লভ্যাংশের পাশাপাশি বিনিয়োগকারীরা ২০টি শেয়ারের বিপরীতে একটি শেয়ার বোনাস হিসেবে পাবেন।

ইস্টার্ণ লুব্রিকেন্টস ব্লেন্ডার্স লিমিটেড সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের নগদ ৬০ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। শেয়ার প্রতি ৬০ পয়সা করে কোম্পানিটি সর্বমোট সাত লাখ ৮৭ হাজার ২৪৮ টাকার লভ্যাংশ দেবে। এছাড়াও বিনিয়োগকারীদের ১০ শতাংশ হারে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এম্বি ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির শেয়ারহোল্ডারদের ২০২৩ সালে নগদ ১৫ শতাংশ বা শেয়ার প্রতি ১৫ পয়সা করে লভ্যাংশ দেয়ার কথা জানিয়েছে। বিনিয়োগকারীদের ওষুধ ও রসায়ন খাতের এ কোম্পানিটি নগদ লভ্যাংশ হিসেবে সর্বমোট তিন লাখ ৬০ হাজার টাকা পরিশোধ করবে।

ওষুধ ও রসায়ন খাতের আরেক কোম্পানি ওরিয়ন ইনফিউশন লিমিটেড সর্বশেষ হিসাববছরে বিনিয়োগকারীদের সর্বমোট ২০ লাখ ৩৫ হাজার ৯৭৬ টাকা নগদ লভ্যাংশ হিসেবে দেবে। কোম্পানিটির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের জন্য ১০ শতাংশ বা ১০ পয়সা করে নগদ লভ্যাংশ পাবেন।

এছাড়াও শেয়ার প্রতি ১০ শতাংশ বা নগদ ১০ পয়সা করে নগদ লভ্যাংশ দেবে সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, ফার্মা এইডস এবং পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড। এর মধ্যে সোনালী আঁশ পাঁচ লাখ ৪২ হাজার ৪০০ টাকা, ফার্মা এইডস তিন লাখ ১২ হাজার টাকা এবং পাওয়ার গ্রীড ৭ কোটি ১২ লাখ ৭২ হাজার ৬৯৯ টাকা নগদ লভ্যাংশ হিসেবে বিনিয়োগকারীদের পরিশোধ করবে। সোনালী আঁশ নগদ লভ্যাংশের সাথে ১০০ শতাংশ বোনাস শেয়ার দেয়ারও ঘোষণা দিয়েছে। অর্থাৎ কোম্পানিটির বিনিয়োগকারীরা প্রতিটি শেয়ারের বিপরীতে একটি শেয়ার বোনাস হিসেবে পাবেন।

সিমেন্ট খাতে তালিকাভুক্ত মেঘনা সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিনিয়োগকারীরা ২০২৩ সালে সর্বমোট এক কোটি ৫০ লাখ ৪২ হাজার ১৫৭ টাকা নগদ লভ্যাংশ পাবেন। কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৫ শতাংশ বা ৫ পয়সা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রাষ্ট্র মালিকানাধীন ইস্টার্ণ ক্যাবলস লিমিটেডের বিনয়োগকারীদের জন্য সমাপ্ত হিসাববছরে নগদ ৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ২০২৩ সালের জন্য প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরা লভ্যাংশ বাবদ পাবেন সর্বমোট ৭৯ লাখ ২০ হাজার টাকা। সরকারের মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বিনিয়োগকারীদের নগদ আড়াই শতাংশ হারে সর্বমোট দুই কোটি ১১ লাখ ৫২ হাজার ৬৫৭ টাকা লভ্যাংশ দেবে।

লুব-রেফ বাংলাদেশ লিমিটেড ২ শতাংশ বা দুই পয়সা করে নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানিটির বিনিয়োগকারীরা ২০২৩ সালে ২৯ লাখ ৪ হাজার ৮৬২ টাকা লভ্যাংশ পাবেন। আরেক কোম্পানি হাক্কানি পাল্প শেয়ার প্রতি নগদ দুই শতাংশ হারে মোট তিন লাখ ৮০ হাজার টাকা লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। গোল্ডেন সন লিমিটেড শেয়ার প্রতি ১ শতাংশ করে ১৭ লাখ ১৭ হাজার ২৯৭ টাকা নগদ লভ্যাংশ দেবে।

এদিকে সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি প্রশান্ত কুমার (পিকে) হালদারের লুটপাটের শিকার এফএএস ফাইন্যান্স। গত কয়েক বছরের ধারাবাহিকতায় ২০২২-২৩ হিসাববছরেও এ কোম্পানিটি বড় লোকসান দিয়েছে। ফলে শেয়ারহোল্ডারদের হতাশ করেছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, বিডি থাই এলুমিনিয়াম, বিডি সার্ভিসেস এবং ন্যাশনাল টিউবস লিমিটেড সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর