জামানত ছাড়াই ঋণ পাবেন নারী উদ্যোক্তারা

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-08 21:29:50

জামানতবিহীন ঋণের বিপরীতে নারী উদ্যোক্তাদের ক্রেডিট গ্যারান্টি দিতে নতুন নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৮ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট (সিজিডি) থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়। সিজিডির পরিচালক নাহিদা রহমানের সই করা সার্কুলারটি দেশে কার্যরত তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নীতিমালা অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ক্রেডিট গ্যারান্টি বিভাগের সাথে অংশগ্রহণ চুক্তি সম্পাদন করতে হবে। কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের নারী উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিতে তিন হাজার কোটি টাকার পুণঃঅর্থায়ন স্কিম গঠন করে এ নীতিমালা জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, কুটির উদ্যোগের উৎপাদনশীল শিল্পের জন্য একজন নারী উদ্যোক্তা সর্বোচ্চ ৫ লাখ টাকা ঋণ পাবেন। মাইক্রো উদ্যোগে উৎপাদনশীল শিল্প, সেবা শিল্প ও ব্যবসা উদ্যোগে সর্বোচ্চ ২০ লাখ টাকা পাওয়া যাবে। আর ক্ষুদ্র উদ্যোগের উৎপাদনশীল শিল্প, সেবা শিল্প ও ব্যবসা উদ্যোগে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকার ঋণে ক্রেডিট গ্যারান্টি পাবেন নারী উদ্যোক্তারা।

এর আগে ২০২২ সালের ২৩ জানুয়ারি প্রান্তিক ও ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৫০০ কোটি টাকার পুণঃঅর্থায়ন স্কিম গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। একই বছরের ১০ আগস্ট সিএমএসই খাতে ২৫ হাজার কোটি টাকার প্রাক-অর্থায়ন স্কিমের আওতায় ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা দিতে নীতিমালা জারি করা হয়।

চলতি বছরের ২৫ জুন নারী উদ্যোক্তাদের জন্য স্মল এন্টারপ্রাইজ খাতে তিন হাজার কোটি টাকার এবং কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাত করার জন্য গত ১ অক্টোবর এক হাজার ৪০০ কোটি টাকার দুটি পুণঃঅর্থায়ন স্কিম গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। এ দুটি স্কিমেও জামানতবিহীন ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে চারটি স্কিমের ক্রেডিট গ্যারান্টি সুবিধাসম্বলিত আগে জারি করা নীতিমালা পরিমার্জন করে সমন্বিত নীতিমালা জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, উপযুক্ত ঋণগ্রহীতারাই ক্রেডিট গ্যারান্টি সুবিধা গ্রহণের জন্য যোগ্য বলে বিবেচিত হবে। একজন ঋণগ্রহীতা শুধু একটি স্কিমের আওতায় চলতি মূলধন ও মেয়াদি ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা গ্রহণ করতে পারবে।

স্কিমের আওতায় প্রদত্ত ঋণের মেয়াদই হবে গ্যারান্টির মেয়াদ। নির্ধারিত মেয়াদের মধ্যে কোনো ঋণ সম্পূর্ণ আদায় হলে সংশ্লিষ্ট ঋণের গ্যারান্টির মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে শেষ হবে।

এ সম্পর্কিত আরও খবর