উন্নয়নে বাংলাদেশ এখন মিরাক্কেল: অর্থমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 00:21:14

উন্নয়নে বাংলাদেশ এখন মিরাক্কেল। আমার অবসরের প্রথম কাজ হবে এটা, তবে কাজটি সোজা হবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার (২৩ ডিসেম্বর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এপিএসসিএল আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী এমন মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, এই বদলে যাওয়ার পেছনে কাজ প্রধান নিয়ামক শক্তি হিসেবে কাজ করেছে জ্বালানি। হোয়াট জ্বালানি? ক্যাপাসিটি অব ওয়ার্ক জ্বালানি। আমরা ২০০৯ সালের শুরুতে জ্বালানিতে ক্র্যাশ প্রোগ্রাম নিয়েছিলাম। আমরা টার্গেট সবটাই পূরণ করেছিলাম। সেটাই হচ্ছে মৌলিক উন্নয়ন। আমার সৌভাগ্য হলো- আমি এই কাজটির সঙ্গে ছিলাম। আমারও অনেক ভূমিকা ছিলো। কাজটিকে আমি ব্যাপকভাবে উপভোগ করেছি।

তিনি বলেন, বিদ্যুৎ হচ্ছে মানুষের কর্মক্ষমতা। যে কারণে বিদ্যুতে অনবরতভাবে কাজ করতে হবে। যে টার্গেড করবেন সেটাই ক্রস করে যাবে। বাংলাদেশ মিরাক্কেল এ কারণে অনবরতভাবে পরিকল্পনা বদলাতে হবে।

অর্থমন্ত্রীর বক্তব্যের আগে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, বাংলাদেশের উন্নয়নে অন্যরা অবাক। বিশাল অর্থনীতির দেশ ভারতও কিন্তু আমাদের মতো সাফল্য অর্জন করতে পারেনি। এ নিয়ে গবেষণা হওয়ার মতো বিষয়ে কিন্তু কেউ এটা নিয়ে ভাবেনি। কীভাবে বাংলাদেশ এতো দ্রুত এগিয়ে যাচ্ছে। এটার পেছনে মূলচালিকা শক্তি হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্ত।

তৌফিক ই ইলাহীর বক্তব্যের রেশ ধরে অর্থমন্ত্রী এ বিষয়ে অবসরকালে কাজ করার আগ্রহের কথা জানান।

বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমি এই মন্ত্রণালয়ে দেওয়ার চেয়ে বেশি শিখেছি। আমি যখন আসি তখন আমার রুমে ইন্টারনেট ছিল না। আর আজকে ইনফোগ্রাফি প্রেজেন্টেশন হচ্ছে। আমাকে অর্থমন্ত্রী ও আইনমন্ত্রী প্রচণ্ডভাবে সহযোগিতা করেছেন। আইনমন্ত্রীকে কোনো কাজের জন্য ফোন দিলেই বলতো, তুমি আমাকে ৭২ ঘণ্টা সময় দাও আমি করে দিচ্ছি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শুধু দেশকে নয় দেশের ব্যবসায়ীদেরকেও ব্র্যান্ডিং করেছেন। আজকে আমাদের অনেক ব্যবসায়ী বিলিওনিয়ার। তাদেরকে বিদেশিরাও ট্রাস্ট করতেছে। আমরা যদি আরও স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারি তাহলে ততবেশি গ্রহণযোগ্যতা বাড়বে।

চলমান উন্নয়নকে আরও এগিয়ে নিতে নৌকা তথা শেখ হাসিনাকে ক্ষমতায় আনার আহ্বান জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর